চট্টগ্রাম সার কারখানায় বিস্ফোরণ

ctg-urea-plantনিউজ ডেস্ক: চট্টগ্রাম ইউরিয়া সার কারখানার ড্যাব প্ল্যান্টের অ্যামোনিয়া ট্যাংকে বিস্ফোরণে অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে পড়ে আশেপাশের এলাকায়। আক্রান্ত হয় কয়েক শতাধিক মানুষ। ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট পানি ছিটিয়ে রাত ৩ টার দিকে অ্যামোনিয়া গ্যাস নিঃসরণ নিয়ন্ত্রণে আনে। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার রাত ১০টার দিকে কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে ইউরিয়া সার কারখানার ড্যাব প্ল্যান্টের ৫ হাজার টন ধারণ ক্ষমতার অ্যামোনিয়া ট্যাংকে হঠাৎ বিস্ফোরণ ঘটে। এই গ্যাস দক্ষিণের বাতাসে উত্তর দিকে কাফকো, কর্ণফুলী নদী, পতেঙ্গা নেভাল, ১৫নং, বিমান বন্দর, বিজয়নগর, স্টীল মিল বাজার, কাটগড়, আগ্রাবাদ সহ কয়েক কিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়ে। আক্রান্ত হয় শত শত নারী পুরুষ শিশু। শত শত মানুষ এলাকা ছেড়ে পালাতে থাকে।

৪ ঘন্টা পর রাত ৩ টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এ পরিস্থিতিতে জেলা প্রশাসনের উদ্যোগে পতেঙ্গা এলাকায় জনগনকে আতংকিত না হয়ে পানি পান করা এবং নাকে মুখে পানি দেয়ার বিষয়ে মাইকিং করা হয়।

এদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সকল ডাক্তারদের উপস্থিত এবং ঔষধ মওজুদ রাখা হয়েছে।