বাংলাদেশকে না জানিয়ে তামাবিল-ডাউকি সীমান্ত বন্ধ করে দিল ভারত

ভারতে গমনাগমন বন্ধ করে দিয়েছে ভারতীয় ইমিগ্রেশন বিভাগ।

পিবিএ, সিলেট : ভারতে নাগরিকত্ব সংশোধন বিলের প্রতিবাদে আসাম ও ত্রিপুরায় বিক্ষোভ – সহিংসতা এবং কারফিউ জারির পর বাংলাদেশ-ভারতের ডাউকি সীমান্ত দিয়ে ভারতে গমনাগমন বন্ধ করে দিয়েছে ভারতীয় ইমিগ্রেশন বিভাগ।

শুক্রবার সকালে বাংলাদেশ থেকে ভারতে ভ্রমণে যেতে চাইলে তাদেরকে ফেরত দেয়া হয়; আবার ভারত থেকেও কাউকে বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।বিষয়টি নিশ্চিত করছেন

ইমিগ্রেশন ল্যান্ড অ্যান্ড সি পোর্টের এসপি মো. মনিরুজ্জামান।তিনি জানান, প্রতিদিনের মতো আজ বাংলাদেশের গোয়াইনঘাট উপজেলার তামাবিল বর্ডারে ইমিগ্রেশন কার্যক্রম স্বাভাবিকভাবে শুরু হয়। বাংলাদেশ থেকে ইমিগ্রেশন শেষে ভ্রমণকারীরা ভারতে প্রবেশ করলে সেখান থেকে তাদেরকে ফেরত পাঠানো হয়।

পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতিতে ভ্রমণকারীদের বাংলাদেশ ইমিগ্রেশন বাতিল করেন তারা। তবে ভারত ইমিগ্রেশন পূর্ব থেকে বিষয়টি বাংলাদেশ ইমিগ্রেশনকে অবহিত করেনি।

এদিকে, তামাবিল স্থলবন্দরের সহকারী পরিচালক ট্রাফিক পার্থ ঘোষ জানান, দুই দেশের মধ্যে পণ্য পরিবহন স্বাভাবিক রয়েছে।উল্লেখ্য, ভারতে নাগরিকত্ব বিল (এনআরসি) পাশ হওয়ার পর থেকে আসাম, ত্রিপুরা ও মেঘালয় রাজ্যে বিক্ষোভ, সহিংসতার পর কারফিউ জারি করা হয়েছে। নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে তারা ভ্রমণকারীদের যাতায়াত সাময়িক বন্ধ রেখেছে।

পিবিএ/জেডআই