বাংলাদেশের বিপক্ষে শক্তিশালী নিউজিল্যান্ড দল

স্পোর্টস ডেস্ক: আর মাত্র কয়েকদিন পরই শুরু হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পূর্ণাঙ্গ সিরিজ। ২৬ ডিসেম্বর বক্সিং ডেতেই মাঠে গড়াবে সিরিজের প্রথম ওয়ানডে। সময় বাকি আর মাত্র ১০ দিন। শুরুতে যেহেতু ওয়ানডে সিরিজ, তাই বাংলাদেশের বিপক্ষে প্রথমে ওয়ানডে দলই ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সেই দলে ফিরিয়ে আনা হয়েছে বিস্মৃতির আড়ালে হারিয়ে যেতে বসা ব্যাটসম্যান নেইল ব্রুমকে। ফিরেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান লুক রনকিও। সব মিলিয়ে বাংলাদেশের বিপক্ষে শক্তিশালী একটি দলই গঠন করেছে কিউইরা।

২০১০ সালের পর আর কোন ওয়ানডে খেলেননি নেইল ব্রুম। ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১০ সালের মার্চ- এই অল্প সময়ের মধ্যে নিউজিল্যান্ডের জার্সি গায়ে ২২টি ওয়ানডে খেলেছেন ব্রুম; কিন্তু দীর্ঘ সুযোগ পেয়েও নিজেকে চেনাতে ব্যার্থ হয়েছিলেন তিনি। গড় ছিল ১৭.২২। ২২ ওয়ানডেতে করেছেন মাত্র ৩৩৩ রান। এর ফলেই নিউজিল্যান্ড দল থেকে ছিটকে পড়েন তিনি।

তবে গত দুই মৌসুমে নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স করে নির্বাচকদের নজর কাড়েন ব্রুম। প্রথম শ্রেণির টুর্নামেন্ট প্ল্যাঙ্কেট শিল্ডে ২০১৬-১৭ মৌসুমে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ৫৯ গড়ে করেন ৩৫৪ রান। ২০১৫-১৬ মৌসুমে লিস্ট ‘এ’ ক্রিকেটের ফোর্ড ট্রফিতেও সর্বোচ্চ রান ছিল তার। তিনটি সেঞ্চুরি আর দুটি হাফ সেঞ্চুরিতে করেন ৫০৮ রান।

তবে জাতীয় দলে ফেরার কারণে ডার্বিশায়ারের সঙ্গে যে দু’বছরের চুক্তি রয়েছে ব্রুমের, সেটা তিনি রক্ষা করতে পারছেন না সম্ভবত। তবে, কাউন্টি ক্রিকেট দলটির প্রশংসাই করেছেন তিনি। বলেছেন, ডার্বিশায়ারের কাছ থেকে আমি অনেক কিছু পেয়েছি। এই ক্লাবের হয়ে সময়টা আমি দারুণ উপভোগ করেছি। তবে, এই সময় ক্লাব ছেড়ে যাওয়াটা আমার জন্য কঠিনই বটে। কারন, তাদের সঙ্গে আমার দুই বছরের চুক্তি। তবুও, জাতীয় দলের ডাক, দেশের হয়ে খেলা। আমি সেটাকেই প্রাধান্য দেবো।’

ঘরোয়া ক্রিকেটে দারুণ ব্যাটিং করার ফল পেলেন লুক রনকিও। তাকে ফেরানো হয়েছে মূলতঃ রস টেলরের জায়গায়। ডান চোখে অস্ত্রোপচার করার কারণে বাংলাদেশের বিপক্ষে সিরিজে খেলতে পারছেন না রস টেলর। ২০১৫ সাল থেকে রনকির ব্যাটে রানের খরা। ভারত এবং দক্ষিণ আফ্রিকা সফরেও তিনি ছিলেন নিষ্প্রভ। যে কারণে বাদ পড়েছিলেন রিচার্ড-হ্যাডলি ট্রফির দল থেকে। তবেপ্লাঙ্কেট ট্রফিতে দুর্দান্ত ব্যাট করেন তিনি। এই টুর্নামেন্টে একটি করে সেঞ্চুরি আর ফিফটি রয়েছে তার। এ কারণেই দলে ডাক পেয়েছেন।

দল থেকে বাদ পড়েছেন বিজে ওয়াটলিং, টড অ্যাসলে এবং হেনরি নিকোলস। অনেক দিন ধরেই বিজে ওয়াটলিংয়ের ব্যাটে রান নেই। কয়েকদিন আগে শেষ হওয়া রিচার্ড-হ্যাডলি ট্রফিতেও ব্যর্থ হয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচে করেছেন মাত্র ৩১ রান। স্বাভাবিক কারণেই দল থেকে বাদ পড়েছেন তিনি।

ক্রাইস্টচার্চে ২৬ ডিসেম্বর প্রথম ম্যাচ দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হবে বাংলাদেশের ওয়ানডে সিরিজ। এরপর ২৯ ডিসেম্বর দ্বিতীয় ম্যাচটি হবে নেলসনে। একই ভেন্যুতে তৃতীয় ও শেষ ওয়ানডে ৩১ ডিসেম্বর। এ ছাড়া সফরে বাংলাদেশ তিনটি টি-টোয়েন্টি আর দুটি টেস্ট ম্যাচ খেলবে।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের নিউজিল্যান্ড দল
কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, নেইল ব্রুম, লকি ফার্গুসন, কলিন ডি গ্র্যান্ডহোম, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম লাথাম, কলিন মুনরো, জেমস নিশাম, লুক রনকি, মিচেল সান্তনার, টিম সাউদি।