বাঙালি জাতিকে জাগিয়েছিলেন বঙ্গবন্ধু

নিউজ ডেস্ক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে জাগিয়েছিলেন। অনুপ্রাণিত করেছিলেন। আর এর ফলেই আমরা আজ স্বাধীন জাতি।’

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন। মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভাটির আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসে গৌরবোজ্জ্বল অধ্যায় হচ্ছে আমাদের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা। আর এই মহোত্তম অর্জনের মহানায়ক হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি আরও বলেন, স্বাধীনতা অর্জনের জন্য অনেক রক্ত, ত্যাগ ও জীবন দিতে হয়েছে। স্বাধীনতার লক্ষ্য অর্জন আরো অনেক কঠিন। স্বাধীনতার লক্ষ্য ছিল ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সুখী সমৃদ্ধ বাংলাদেশ। এতো দিনেও তা পূরণ হয়নি। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে নতুন প্রজন্মকে দক্ষ ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। আর এই নতুন প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব হলো শিক্ষকদের।

শিক্ষামন্ত্রী বলেন, যাতে শিক্ষার্থীরা আমাদের শিকড় এবং জাতির ইতিহাস নিয়ে গর্ব করতে পারে সে জন্য পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সঠিকভাবে তুলে ধরা হয়েছে। এতে তারা অনুপ্রাণিত হতে পারবে। এটা তাদের সাহস যোগাবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ আলী। অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন