‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট কমবে না’

private-universityস্টাফ রিপোর্টার: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট কমানো হবে না জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আজ সিলেটে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুহিত বলেন, যতই আন্দোলন হোক কোনভাবেই ভ্যাট কমানো হবে না। শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, তাদের আন্দোলনে আমার কোন সমর্থন নেই। তারা ৫০ হাজার, ৩০ হাজার টাকা বেতন দিতে পারে; আর মাত্র সাড়ে সাত শতাংশ ভ্যাট কেন দেবে না?
চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে। জাতীয় রাজস্ব বোর্ড গত ৪ জুলাই এ বিষয়ে আদেশ জারি করে। এরপর থেকেই এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।
আইন শৃঙ্খলা পরিস্থিতি ভালই আছে দাবি করে তিনি বলেন, দেশে খুন-খারাবি হলে স্বাভাবিকভাবেই ধারণা করা হয় যে দেশের আইন- শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। সেদিক থেকে বিবেচনা করলে ঠিক আছে। তবে কয়েকটি হত্যার ঘটনা ছাড়া ওভারঅল পরিস্থিতি ভালই আছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে সরকার গত মেয়াদে ৩৫ হাজার পুলিশ নিয়োগ দিয়েছিল। এ মেয়াদে আরও ৫০ হাজার নিয়োগ দেয়া হবে। অন্যদের মধ্যে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।

Share This: