‘ব্যাংকে সবসময় স্যুট-টাই বাধ্যতামূলক নয়’

bangladesh-bankনিউজ ডেস্ক: ব্যাংকে স্যুট-টাই পড়া বাধ্যতামূলক নয় জানিয়ে ৬ বছর আগে একটি সার্কুলার জারি করলেও সাম্প্রতিক কিছু ঘটনায় বিষয়টি আবার সামাজিক গণমাধ্যমে তুলে ধরেছে বাংলাদেশ ব্যাংক।

বেসরকারি ব্যাংকের পোশাক বিষয়ে ২০০৯ সালে সার্কুলার জারি করেছিলো বাংলাদেশ ব্যাংক। ওই সার্কুলার মেনে পোশাক পড়লেও সম্প্রতি এক বেসরকারি ব্যাংক কর্মকর্তা শাস্তি ভোগ করায় সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণে কেন্দ্রীয় ব্যাংক তাদের ফেসবুক পেজে পুরোনো সার্কুলারটি আবার শেয়ার করেছে।

বেসরকারি ব্যাংকগুলোর নির্বাহী প্রধানদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়, বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে সরকারি অফিস/প্রতিষ্ঠানের অনুরূপ সকল বেসরকারি ব্যাংকে কর্মরত পুরুষ কর্মকর্তা/কর্মচারীগণকে আনুষ্ঠানিক বাধ্যবাধকতা ব্যতিত মার্চ হতে নভেম্বর মাস পর্যন্ত স্যুট-টাই পরিধান না করে অফিসে প্যান্ট,শার্ট (অর্ধ/পুরোহাতা) পরিধান করার জন্য অনুরোধ করা হলো’।

বেসরকারি ব্যাংকে ওই সার্কুলারের আগেই আনুষ্ঠানিক বাধ্যবাধকতা ছাড়া মার্চ থেকে নভেম্বর পর্যন্ত সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসে স্যুট-টাই না পরতে নির্দেশনা জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সেবছর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দিয়ে স্যুট-টাই-এর পরিবর্তে প্যান্ট, শার্ট (অর্ধ/পুরাহাতা) পড়তে বলা হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে স্যুট-টাই পড়েননি বলে সম্প্রতি একটি বেসরকারি ব্যাংকের এক কর্মকর্তাকে সংশ্লিষ্ট ব্যাংকের মানবসম্পদ (এইচআর) বিভাগের রোষের মুখে পড়তে হয়। এমনকি ওই ব্যাংক কর্মকর্তা যদি ভবিষ্যতে স্যুট-টাই না পড়ে অফিসে আসেন তাহলে তাকে ‘কান ধরে উঠ-বস’ করানোর মতো অপমানজনক কথা বলা হয়।

এই বিষয়টি কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশ পেলে সামাজিক মাধ্যমে আলোচনা-সমালোচনা শুরু হয়।

Share This: