লিভার সুস্থ রাখতে যা যা খাবেন

health-tipsস্বাস্থ্য ডেস্ক: প্রতিদিনের অনিয়মিত খবার আমাদের লিভারের ক্ষতি করে থাকে। খাওয়া-দাওয়া যাই করুন না কেন সকলের মুখ থেকে একই কথা শোনা যায় লিভারটা পুরো গেছে! বদভ্যাস, অনিয়মিত লাইফস্টাইল, মদ্যপানের কারণে লিভার খারাপ হতে পারে। কিন্তু কিছু খাবার নিয়মিত খেলে আপনার লিভার সুস্থ থাকবে। নিচে সেই সব খাবার নিয়ে আলোচনা করা করা হলো।

যা খেলে আপনার লিভার সুস্থ থাকবে, সুস্থ থাকবেন আপনি-প্রতিদিনের খাবারের তালিকায় আপলে রাখুন। আপেল শুধু লিভার থেকে নয়, খাদ্যনালী থেকেও টক্সিন দূর করতে সাহায্য করে।
শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে রসুন। এই খারাপ কোলেস্টেরলের কারণেই লিভারের স্বাস্থ্য খারাপ হয়। রসুনের মধ্যে থাকা উৎসেচক শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে তাই প্রতিদিন খাবারের তালিকায় রসুন রাখুন।
অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ কালো জাম লিভারের জন্য অসাধারণ কার্যকর মৌসুমি ফল হিসেবে লিভারকে সুস্থ্য রাখতে বেশি বেশি কালো জাম খান।
লিভার খারাপ হলে বা শরীর থেকে টক্সিন দূর করতে রোজ করলা খেলে দারুণ ফল পাবেন।

এই ফলে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট ও ফাইবার। শরীরে ভাল কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে লিভার পরিষ্কার রাখে বাতাবি লেবু। তবে কোনও ওষুধ খেলে বাতাবি লেবু না খাওয়াই ভাল।

টক দই লিভার সুস্থ রাখতে সাহায্য করে। প্রতি দিন সকালে দিন শুরু করতে পারেন দই খেয়ে।

পেঁয়াজের মধ্যে থাকা ফ্রি র‌্যাডিকাল যা লিভার পরিষ্কার রেখে গ্যাস্ট্রিক আলসার রুখতে সাহায্য করে।
লিভার পরিষ্কার রেখে স্বাস্থ্য যেমন ভাল রাখে, তেমনই টক্সিন দূর করে ওজনও বশে রাখে লেবু।

পালং শাক, ব্রকোলি জাতীয় সব্জি লিভার পরিষ্কার রাখে ও কার্যতারিতা বজায় রাখতে সাহায্য করে। শরীরে ক্লোরোফিল জোগায় যা টক্সিন দূর করে।

রসুনের মতোই কচি বাঁধাকপিতেও থাকে সালফার। যা লিভারের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ফ্রি র‌্যাডিকাল ড্যামেজ রুখতেও সাহায্য করে।

Share This: