দেশব্যাপী খতমে কুরআনের আয়োজন ইফার

Islami foundation'নিউজ ডেস্ক: স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে দেশব্যাপী খতমে কুরআনের কর্মসূচি গ্রহণ করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

দেশের ৬৪টি জেলা কার্যালয় ও ৫০৫টি উপজেলা মডেল রিসোর্স সেন্টারের প্রত্যেকটিতে ১০ জন হাফেজের সমন্বয়ে খতমে কুরআনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে সকালে কুরআনখানি, মিলাদ ও দোয়া মুনাজাত অনুষ্ঠিত হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এতে আরো বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের শাহাদাতবরণকারী সদস্যদের রূহের মাগফিরাত কামনা করে সকাল ৯টায় রাজধানীর বনানী কবরস্থানে কুরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়া সকাল ১০টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কুরআনখানি শুরু হয়ে সকাল সাড়ে ১০ টায় মিলাদ ও মুনাজাত অনুষ্ঠিত হবে। মুনাজাত পরিচালনা করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। এরপর বাদ যোহর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে মিলাদ ও দোয়া মুনাজাত অনুষ্ঠিত হবে।

জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম’ শিরোনামে আলোচনা সভা ও মিলাদ মাহফিল ১৫ আগস্ট সকাল ১১টায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, বাংলাদেশের স্বাধীনতা, মহান মুক্তিযুদ্ধ ও ইসলামের খেদমতে বঙ্গবন্ধুর অবদানের ওপর ‘ইসলাম ও বঙ্গবন্ধু ’ শিরোনামে ইসলামিক ফাউন্ডেশনের নিজস্ব স্টুডিও থেকে ধারণকৃত ৩১ পর্বের টক-শো পুরো আগস্ট মাসজুড়ে বাংলাদেশ টেলিভিশনে সকাল ১১টায় সম্প্রচারিত হচ্ছে। উক্ত অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক সম্পর্কে মন্ত্রী, সংসদ্য সদস্য, বুদ্ধিজীবী, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, আলেম-ওলামা ও পীর-মাশায়েখ আলোচনা অংশ নিচ্ছেন। এছাড়া বঙ্গবন্ধুর জীবন ও কর্মের বিভিন্ন দিকের ওপর খ্যাতনামা বুদ্ধিজীবীদের লেখার সমন্বয়ে ইসলামিক ফাউন্ডেশনের মাসিক প্রকাশনা ‘অগ্রপথিক- এর বিশেষ সংখ্যা প্রকাশ করা হবে।

১৫ আগস্ট সকাল ৮টায় ইসলামিক ফাউন্ডেশনের ৬৪টি জেলা কার্যালয় ও ৫০৫টি উপজেলা মডেল রিসোর্স সেন্টারের প্রত্যেকটিতে ১০ জন হাফেজের সমন্বয়ে খতমে কুরআনের ব্যবস্থা করা হয়েছে। সকাল ১০ টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা, হামদে বারী তা’য়ালা, নাতে রাসূল (সা.) পরিবেশন, মিলাদ-কিয়াম, দোয়া ও মুনাজাত এবং তবারকের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে সকাল ১০টায় কুরআনখানি, মিলাদ ও দোয়া মুনাজাত অনুষ্ঠিত হবে।

এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের সকল জেলা কার্যালয়ের আয়োজনে নির্ধারিত স্থানে সারা দেশে একযোগে ১৫ আগস্ট সকাল ১১ টায় রচিত হামদ, নাত, গযল ও মর্শিয়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের সহকারি পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজাম উদ্দিন জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট সকাল ৮টায় ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। ধর্মসচিব মো. আব্দুল জলিলের নেতৃত্বে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ইসলামিক ফাউন্ডেশন কল্যাণ সংস্থা ও কর্মচারী সমিতির নেতারা পুষ্পস্তবক অর্পণের কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।

Share This: