মজাদার তালের কেক | Live Press24

মজাদার তালের কেক

Published on: 7:23 amAugust 31, 2016

222রেসিপি ডেস্ক: ভাদ্র মাস না এলেও বাজারে তালের আনাগোনা শুরু হয়ে গেছে। যারা তাল প্রেমী তারা নিশ্চয় এই কদিন পিঠাও বানিয়ে ফেলেছেন। যারা এখনও বানাননি তাদের জন্য আজকের রেসিপি তালের কেক।

উপকরণ: আতপ চালের গুঁড়া-দেড় কাপ। সুজি-আধা কাপ। ঘন তালের কাঁথ-এক কাপ। বেকিং পাউডার- ১ চা-চামচ। ইস্ট -দেড় চা-চামচ (১ কাপ কুসুম গরম ঘন দুধে গুলিয়ে কিছুক্ষণ রেখে দেবেন। ইস্ট ফুলে উঠলে মেশাবেন)। এক চিমটি লবণ। নারিকেল কুঁড়ানো-১ কাপ বা ইচ্ছামতো। ডিম-২টি। চিনি-এক কাপ বা নিজের পছন্দ মতো কম বেশি করতে পারেন।

পদ্ধতি:

প্রথমে একটি বড় বাটিতে চালের গুঁড়া, সুজি, বেকিং পাউডার, লবণ আর চিনি মিশিয়ে ডিম ও আগেই করে রাখা দুধ-ইস্টের মিশ্রণটা দিন। এবার তালের কাঁথ দিয়ে মেশান। হয়ে গেল খামির। এখন খামিরটা একটা গরম জায়গায় রেখে দিন পাঁচ থেকে ছয় ঘণ্টা। খামির ফুলে উঠলে এবার চুলায় পানি দিয়ে স্টিম ডেকচি বসান। স্টিম ডেকচিটা এমন হতে হবে যেন তাতে তিন-চারটি চায়ের কাপ বসানো যায় বা ফুটা ওয়ালা স্টিলের স্টেইনার দিয়েও কাজ হবে। এখন খামিরের সঙ্গে কুড়ানো নারিকেল মিশিয়ে নিন। একটা চা-চামচ দিয়ে কাপ কেকের ফোল্ডে তালের খামির ভরে উপরে কিছু নারিকেল ছিটিয়ে দিন।

একদম উঁচু করে খামির ভরবেন না। কারণ স্টিম বা ভাপ দেওয়ার পর পিঠা ফুলে উঠবে। এভাবে বাকিগুলো করে নিন এবং ঢাকনা দিন পাঁচ থেকে ছয় মিনিট ভাঁপে হতে দিন। তারপর ঢাকনা তুলে দেখুন পিঠা হয়েছে কিনা। যখন দেখবেন পিঠা ফুলে, একটু ফেটে ফেটে যাবে তখন বুঝতে হবে হয়ে গেছে। এবার নামিয়ে ফেলুন।

সবগুলো পিঠা এভাবে তৈরি করে, গরম কিংবা ঠাণ্ডা পরিবেশন করুন।

আরও পড়ুন

গ্যাসের চুলায় পারফেক্ট পুডিং তৈরির সবচেয়ে সহজ পদ্ধতি
বাচ্চাদের স্কুলের টিফিনের জন্য মিনি স্যান্ডউইচ
ভিন্ন স্বাদের লেবু-আলু
দুধ ছাড়াই পাউরুটির মিষ্টি!
মজাদার তালের কেক
মজাদার পেঁপের হালুয়া
ঘরেই তৈরি করুন পিনাট বাটার!
নারিকেল দুধে মুরগির মাংস
ঘরেই তৈরী করুন মজাদার তন্দুরি চিকেন!
ডিম ছাড়াই তৈরি করুন কেক!