দুধ ছাড়াই পাউরুটির মিষ্টি!

4493622c838b7e84eac2530b892c3cab-57c2dad0105cfলাইভ ডেস্ক:মিষ্টি বানানোর প্রথম ও প্রধান উপকরণ দুধের ছানা, কিংবা দুধ। কিন্তু দুধ ছাড়া অন্য উপকরণ দিয়ে মিষ্টি বানানোর চেষ্টা করেছিলেন কখনও? আজকে চেষ্টা করে দেখুন খুব সহজে তৈরি করা যায় পাউরুটির মিষ্টি।

উপকরণ:

– ৮ পিস পাউরুটি শক্ত অংশ কেটে ফেলা

– ৬ টেবিল চামচ ঘন দুধ

– ১ কাপ চিনি

– ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো/ এলাচ

– ১০-১২ টি কিশমিশ

– দেড় কাপ পানি

– তেল ভাজার জন্য

পদ্ধতি:

– প্রথমে একটি প্যানে পানি ও চিনি মিশিয়ে সিরা তৈরি করে নিন। এবার একটি বাটিতে পাউরুটির টুকরোগুলো হাতে ছোট ছোট টুকরো করে রাখুন এবং ১-২ চামচ দুধ দিয়ে মাখাতে থাকুন।

একবারে সব দুধ ঢেলে না দিয়ে অল্প করে ধীরে ধীরে দিয়ে ময়ান করতে হবে। ডো নরম ও মসৃণ করতে যতোটা দুধের প্রয়োজন আপনি ব্যবহার করতে পারেন। কারণ অনেক সময় রুটি বেশি শুকনো হলে বেশি দুধের দুধের প্রয়োজন।

পাউরুটির মিষ্টি

এবার ডো থেকে ছোট ছোট বল তৈরি করুন। হাতে গোল করে নিয়ে মাঝে একটি করে কিশমিশ ভরে দিতে পারেন স্বাদ বাড়ানোর জন্য। সম্পূর্ণ মিশ্রণ দিয়ে মিষ্টি তৈরি করে নিন।

অন্যদিকে চিনির সিরা ফুটে উঠলে এলাচ গুঁড়ো দিয়ে অল্প আঁচে আরও ৮-১০ মিনিট জ্বাল দিতে থাকুন।

– একটি কড়াইয়ে অর্ধেক ডুবো তেলে ভাজা যায় এমন তেল দিতে তেল গরম করে চুলার আঁচ একেবারে কমিয়ে নিন। তেলে মিষ্টিগুলো দিয়ে সাবধানে ভাজতে থাকুন। অল্প আচেই ভাজুন প্রথমে তারপর হালকা বাদামী রঙের হয়ে এলে চুলার আঁচ মাঝারি করে দিন। ভালো করে সবদিক সমান ভাবে লালচে করে ভেজে নিন।

ভালো ভাজা হয়ে গেলে তেল ছেঁকে সিরাতে ডুবিয়ে দিন। এক ঘণ্টা সিরাতে ভিজিয়ে রেখে ঠাণ্ডা হলে পরিবেশন করুন পাউরুটির মিষ্টি।

Share This: