জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য পদ হারালো রাশিয়া | Live Press24

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য পদ হারালো রাশিয়া

Published on: 9:43 amOctober 30, 2016

un-united-nationনিউজ ডেস্ক: জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলর পদে ক্রোয়েশিয়ার কাছে হেরে সদস্য পদ হারালো রাশিয়া। পূর্ব ইউরোপের কোটায় অপর বিজয়ী দেশ হাঙ্গেরি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং চীন যথারীতি বিজয়ী হয়েছে।

জাতিসংঘের সম্মানজনক মানবাধিকার কাউন্সিলর পদের গোপন ভোটের আয়োজন সংস্থার সদর দপ্তরে। প্রতিদ্বন্দ্বীতায় ১১৪-১১২ ভোটের ব্যবধানে ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া। পূর্ব ইউরোপের ২টি আসনের কোটায় অন্যটিতে জয়লাভ করে হাঙ্গেরি।

সিরিয়ায় আসাদ সরকারের সমর্থনে রুশ বাহিনীর বিমান হামলায় জাতিসংঘে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আনে পশ্চিমা দেশগুলো। জাতিসংঘে মস্কোবিরোধী প্রচারণায় নামে বিভিন্ন মানবাধিকার গ্রুপ। নির্বিচারে বিমান হামলায় সিরিয়ার বেসামরিক নাগরিক হতাহতের ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে যুদ্ধাপরাধের অভিযোগও আনা হয়।

এসব প্রস্তাবের বিরুদ্ধে ক্রমাগত ভেটো দিয়ে আসছিল রুশ প্রশাসন। এরই প্রতিক্রিয়ায় এবং পশ্চিমা দেশগুলোর প্রচরণায় মানবাধিকার কাউন্সিলর পদে পুনঃনির্বাচনে ব্যর্থ হয় রাশিয়া।

জাতিসংঘের সম্মানজনক এ পদের গোপন ভোটে রাশিয়া পরাজিত হলেও যথারীতি বিজয়ী হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও চীন। ভোটাভুটির এ প্রক্রিয়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরেক স্থায়ী সদস্য দেশ ফ্রান্সের অংশগ্রহণ ছিল কিনা তা জানা যায়নি।

আরও পড়ুন

বিশ্বজুড়ে ২৪ ঘন্টায় শনাক্ত ১ লাখ ৭৪ হাজার, মৃত্যু ৩৬৬৮
আজ চন্দ্রগ্রহণ
একদিনে করোনা শনাক্ত ১ লাখ ৯০ হাজার, মৃত্যু ৪৪৯২
বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় ১ কোটি ১৪ লাখ
স্পেনে ২ লাখ মানুষের বিরুদ্ধে কঠোর লকডাউন
প্রধানমন্ত্রী মোদির লাদাখ সফর যথাস্থানেই আঘাত
জাহাজ বিধ্বসী ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র আটমাকার সফল পরীক্ষা চালাল তুরস্ক
বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৮ লাখ ছাড়লো
ইরানের পারমাণবিক স্থাপনায় অগ্নিকাণ্ড
বিয়ের অনুষ্ঠানে শতাধিককে করোনা আক্রান্ত করে বরের মৃত্যু