জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য পদ হারালো রাশিয়া

un-united-nationনিউজ ডেস্ক: জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলর পদে ক্রোয়েশিয়ার কাছে হেরে সদস্য পদ হারালো রাশিয়া। পূর্ব ইউরোপের কোটায় অপর বিজয়ী দেশ হাঙ্গেরি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং চীন যথারীতি বিজয়ী হয়েছে।

জাতিসংঘের সম্মানজনক মানবাধিকার কাউন্সিলর পদের গোপন ভোটের আয়োজন সংস্থার সদর দপ্তরে। প্রতিদ্বন্দ্বীতায় ১১৪-১১২ ভোটের ব্যবধানে ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া। পূর্ব ইউরোপের ২টি আসনের কোটায় অন্যটিতে জয়লাভ করে হাঙ্গেরি।

সিরিয়ায় আসাদ সরকারের সমর্থনে রুশ বাহিনীর বিমান হামলায় জাতিসংঘে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আনে পশ্চিমা দেশগুলো। জাতিসংঘে মস্কোবিরোধী প্রচারণায় নামে বিভিন্ন মানবাধিকার গ্রুপ। নির্বিচারে বিমান হামলায় সিরিয়ার বেসামরিক নাগরিক হতাহতের ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে যুদ্ধাপরাধের অভিযোগও আনা হয়।

এসব প্রস্তাবের বিরুদ্ধে ক্রমাগত ভেটো দিয়ে আসছিল রুশ প্রশাসন। এরই প্রতিক্রিয়ায় এবং পশ্চিমা দেশগুলোর প্রচরণায় মানবাধিকার কাউন্সিলর পদে পুনঃনির্বাচনে ব্যর্থ হয় রাশিয়া।

জাতিসংঘের সম্মানজনক এ পদের গোপন ভোটে রাশিয়া পরাজিত হলেও যথারীতি বিজয়ী হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও চীন। ভোটাভুটির এ প্রক্রিয়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরেক স্থায়ী সদস্য দেশ ফ্রান্সের অংশগ্রহণ ছিল কিনা তা জানা যায়নি।

Share This: