বিজয় দিবস উপলক্ষে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ভারত যাচ্ছে প্রতিনিধিদল

নিউজ ডেস্ক: মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের মুক্তিযোদ্ধা ও যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় যোদ্ধাদের মধ্যে পারস্পরিক সফর বিনিময় হচ্ছে ১৪ ডিসেম্বর। ভারত সরকারের আমন্ত্রণে বিজয় দিবস উদযাপনের জন্য বাংলাদেশের ৩০ মুক্তিযোদ্ধা এবং ৬ সামরিক কর্মকর্তাসহ তাদের স্ত্রী ও সহযোগীদের একটি প্রতিনিধিদল ১৪ ডিসেম্বর কোলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। অপরদিকে একইদিনে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ২৮ ভারতীয় যোদ্ধা এবং ৪ সামরিক কর্মকর্তা তাঁদের স্ত্রী ও সহযোগীদের নিয়ে পাঁচদিনের সফরে ঢাকায় আসছেন।এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান- এর নেতৃত্বে এই মুক্তিযোদ্ধা প্রতিনিধিদলে তিনজন সংসদ সদস্য, সুপ্রিম কোর্টের বিচারক, বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তাগণ, কূটনৈতিকগণ, ঊর্ধ্বতন আমলা ও সমাজের বিশিষ্ট ব্যক্তিরা থাকছেন। তাঁরা ফোর্ট উইলিয়ামসে বিজয় দিবস অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিসংগ্রাম-অভিজ্ঞ ভারতীয় যোদ্ধাদের সঙ্গে ভাব বিনিময়ের সুযোগ পাবেন। প্রতিনিধি দলটি শান্তি নিকেতনও সফর করবে এবং ১৮ ডিসেম্বর ঢাকায় ফিরবে।

অপরদিকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ২৮ ভারতীয় যোদ্ধা ও ৪ সামরিক কর্মকর্তা বিজয় দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং প্রধানমন্ত্রী, সেনাবাহিনীর সার্ভিস প্রধানগণ এবং প্রধান স্টাফ অফিসারের সঙ্গে সাক্ষাৎ করবেন। তাঁরা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশের ওয়ার কোর্স ফাউন্ডেশন এবং ঢাকা ক্লাব আয়োজিত ভিন্ন ভিন্ন অভ্যর্থনা অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের সঙ্গে মত বিনিময়ের সুযোগ পাবেন।

ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন ১৯৬৫ সাল ও ১৯৭১ সালের যুদ্ধের অভিজ্ঞতাসম্পন্ন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল ভিআরসি, পিভিএসএম, ভিএসএম জি এস সিহোতা।

স্বাধীনতা যুদ্ধকালে জেনারেল সিহোতা উড্ডয়নরত সেনা হেলিকপ্টারগুলির ক্যাপ্টেন ছিলেন, আকাশযুদ্ধে সমরাস্ত্র চালনা ও ঊর্ধ্বতন কমান্ডারদের পরিচালনার মাধ্যমে অনেক মিশনে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি সিলেটে হেলিবোর্ন অপারেশনেও প্রধান ভূমিকা পালন করেন।

মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের মুক্তিযোদ্ধা ও যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় যোদ্ধাদের মধ্যে পারস্পরিক এই সফর বিনিময় ২০০৫ সালে শুরু হয় এবং এ পর্যন্ত ২৮০ জনেরও বেশি মুক্তিযোদ্ধা ও ১২৫ জন ভারতীয় যোদ্ধা কোলকাতা এবং ঢাকায় উৎসবে অংশগ্রহণ করেছেন।

Share This: