শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

নিউজ ডেস্ক: বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল শুক্রবার টঙ্গীর তুরাগ নদের পূর্বতীরে শুরু হচ্ছে। দ্বিতীয় পর্বের ইজতেমায় যোগ দিতে গতকাল বুধবার রাজধানী ঢাকাসহ ১৬টি জেলার মুসল্লিরা ইজতেমাস্থলে আসা শুরু করেছেন। দ্বিতীয় পর্বে ইজতেমা পুরো ময়দানকে ২৬টি খিত্তায় ভাগ করা হয়েছে। আগামী ২২ জানুয়ারি দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫২তম বিশ্ব ইজতেমা।

গতকাল বুধবার ইজতেমা ময়দান ঘুরে দেখা গেছে, দ্বিতীয় পর্বের ইজতেমায় যোগ দিতে হাজার হাজার মুসল্লি ইজতেমা মাঠে সমবেত হয়েছেন। শীতার্ত পরিবেশ উপক্ষো করে মুসল্লিরা দলে দলে ইজতেমা মাঠে আসছেন। প্রথম পর্বে অংশ নেয়া বেশকিছু বিদেশি মেহমান দ্বিতীয় পর্বেও অংশ নেয়ার জন্য ময়দানের বিদেশি নিবাসে রয়ে গেছেন।

ইজতেমা আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মোঃ গিয়াস উদ্দিন জানান, গত ১৫ জানুয়ারি প্রথম পর্বের আখেরি মোনাজাতের পর দ্বিতীয় পর্বের ইজতেমার ময়দান প্রস্তুতের জন্য ইজতেমায় আগত তাবলিগ জামাতের কর্মীরা কাজ করে যাচ্ছেন। তারা ইজতেমার প্রথম পর্বের ময়লা-আবর্জনা সরিয়ে পুরো ময়দানকে উপযোগী করে তুলছেন। এ জন্য ময়দানে তাবলিগের কর্মীরা ১০-১২টি দলে বিভিক্ত হয়ে এ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চালাচ্ছেন। গাজীপুর সিটি করপোরেশনের পক্ষ থেকেও ময়দান পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ সম্পন্ন করা হচ্ছে।

দ্বিতীয়পর্বে ১৬টি জেলার মুসল্লিগণ অংশ নেবেন

দ্বিতীয় পর্বের ১৬টি জেলার মুসল্লিগণ অংশ নেবেন। ২৬ খিত্তায় জেলাগুলো হচ্ছে:১নং থেকে ৫নং খিত্তায় ঢাকা জেলার বাকি এলাকা, ৬নং খিত্তায় মেহেরপুর, ৭নং খিত্তায় ঢাকা, ৮নং খিত্তায় লালমণিরহাট, ৯নং খিত্তায় রাজবাড়ী, ১০নং খিত্তায় দিনাজপুর, ১১নং খিত্তায় হবিগঞ্জ, ১২ ও ১৩নং খিত্তায় মুন্সীগঞ্জ, ১৪ ও ১৫নং খিত্তায় কিশোরগঞ্জ, ১৬নং খিত্তায় কক্সবাজার, ১৭ ও ১৮নং খিত্তায় নোয়াখালী, ১৯নং খিত্তায় বাগেরহাট, ২০ নং খিত্তায় চাঁদপুর, ২১ ও ২২নং খিত্তায় পাবনা, ২৩নং খিত্তায় নওগাঁ, ২৪ নং খিত্তায় কুষ্টিয়া, ২৫নং খিত্তায় বরগুনা এবং ২৬নং খিত্তায় বরিশাল জেলার মুসল্লিগণ অবস্থান নেবেন। দুই পর্বের বিশ্ব ইজতেমায় রাজধানী ঢাকাসহ মোট ৩২টি জেলার মুসল্লির অংশগ্রহণের সুযোগ থাকলেও বাকি ৩২টি জেলার মুসল্লিগণ এবারের বিশ্ব ইজতেমায় শামিল হতে পারছেন না। তারা আগামী বছর ইজতেমায় যোগ দেবেন।

ইজতেমায় আগত মুসল্লিদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে প্রথম পর্বের ন্যায় দ্বিতীয় পর্বেও জেলা স্বাস্থ্য বিভাগ, টঙ্গী সরকারি হাসপাতালসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান ইজতেমা ময়দানের উত্তর পাশে নিউ মন্নু কটন মিলের অভ্যন্তরে ফ্রি মেডিক্যাল ক্যাম্পে চিকিত্সা কার্যক্রম পরিচালনা করবে।

গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, দ্বিতীয় পর্বেও মুসল্লিদের নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা থাকবে। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন। পাঁচ স্তরের নিরাপত্তায় ইজতেমা ময়দানকে ঢেকে রাখা হবে। কোনো ধরনের বিশৃঙ্খলা ও অনাকাঙ্ক্ষিত ঘটনা যেন ঘটতে না পারে সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে টঙ্গী শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে স্থাপিত পুলিশের কন্ট্রোল রুমে ব্রিফিং অনুষ্ঠিত হবে। এতে পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি এসএম মাহফুজুল হক নূরুজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন। ইজতেমার দ্বিতীয় পর্বেও রেলওয়ে ও বিআরটিসি বিশেষ ট্রেন সার্ভিস ও বাস চলাচলের ব্যবস্থা গ্রহণ করেছে।

Share This: