সুখী দেশের তালিকায় ১১০তম বাংলাদেশ, শীর্ষে নরওয়ে | Live Press24

সুখী দেশের তালিকায় ১১০তম বাংলাদেশ, শীর্ষে নরওয়ে

Published on: 8:23 pmMarch 20, 2017

নিউজ ডেস্ক: পৃথিবীর সবচেয়ে সুখী দেশের তালিকায় ১১০তম স্থানে আছে বাংলাদেশ। বরাবরের মত স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চল থেকেই উঠে এসেছে বিশ্বের সবচেয়ে সুখী দেশের নাম।

এবার এই অঞ্চলেরই ডেনমার্ককে পেছনে ফেলে শীর্ষ সুখী দেশে নাম লিখিয়েছে নরওয়ে। ১৫৫টি দেশে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন) থেকে প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭-তে এই তথ্য উঠে এসেছে।

বিশ্ব সুখী প্রতিবেদনে জরিপের ভিত্তিতে জানতে চেষ্টা করা হয় মানুষ কেমন সুখে আছে এবং তাদের সুখের পেছনের কারণ কী। সবচেয়ে সুখী দেশের তালিকায় স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোরই প্রাধান্য, নরওয়ের পরেই রয়েছে এই অঞ্চলের ডেনমার্ক, আইসল্যান্ড সুইজারল্যান্ড ও ফিনল্যান্ড। সবার শেষে রয়েছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। সংঘাতে জর্জরিত সিরিয়া সুখী দেশের তালিকায় পেছন থেকে তৃতীয় অর্থাৎ ১৫২তম। দুর্ভিক্ষের সম্মুখীন ইয়েমেন ও দক্ষিণ সুদান যথাক্রমে ১৪৬ ও ১৪৭তম অবস্থানে রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ১৪তম ও যুক্তরাজ্য ১৯তম স্থানে রয়েছে। তালিকাটি তৈরি করার ক্ষেত্রে মোট দেশজ উৎপাদন, স্বাস্থ্যকর জীবনের প্রত্যাশা, স্বাধীনতা, উদারতা, সামাজিক সমর্থন এবং সরকার কিংবা ব্যবসায় দুর্নীতির অনুপস্থিতির বিষয়গুলো বিবেচনায় নেয়া হয়।

এই বিষয়গুলোর বিবেচনায় তালিকায় ৪.৬০৮ স্কোর নিয়ে ১১০তম অবস্থানে আছে বাংলাদেশ। শীর্ষে থাকা নরওয়ের স্কোর ৭.৫৩৭। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারত ১২২তম, মিয়ানমার ১১৪তম, ভুটান ৯৭তম, আফগানিস্তান ১৪১তম। উপমহাদেশের দেশগুলোর মধ্যে সবার উপরে রয়েছে পাকিস্তান ৮০তম অবস্থানে।

আরও পড়ুন

ধামরাইয়ে খাবারের অভাবে লোকালয়ে ঘুরছে বানর
সবাই ধৈর্য ধারণ করে ঘরে থাকুন, নিজের পরিবারকে সুরক্ষিত রাখুন
টানা তৃতীয়বারের মতো জয়ী বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ
পৃথক কমিশন গঠন করে জিয়ার মরণোত্তর বিচার করতে হবে: নাসিম
বিএনপি জনসমর্থন হারিয়ে ফেলেছে: ওবায়দুল কাদের
পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা অনেক মেধাবী: তথ্যমন্ত্রী
শেখ হাসিনা ছাড়া আমরা দলের জন্য অপরিহার্য নই : কাদের
মহান মে দিবস শপথ ভঙ্গে’র দিন
ধর্ষন প্রতিরোধে চাই সামাজিক সচেতনতা
ঘূর্ণিঝড় : যে সংকেত যা বলে