দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: ভারতে চার দিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বাংলাদেশ প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গত ৭ এপ্রিল চার দিনের সরকারি সফরে ভারত যান।

প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইটটি স্থানীয় সময় বিকাল পৌনে ৫টায় নয়াদিল্লির ভারতীয় বিমান বাহিনীর পালাম বিমানবন্দর ত্যাগ করে।

প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে পালাম স্টেশনে উপস্থিত ছিলেন ভারতের ভারী শিল্প ও সরকারি প্রতিষ্ঠান বিষয়ক প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, নয়াদিল্লিতে বাংলাদেশী হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও ঢাকাস্থ ভারতীয় হাইমিশনার হর্ষবর্ধন শ্রীংলা।

এই সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন এবং ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এসময় ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

দুদেশের প্রধানমন্ত্রীর মধ্যে হায়দরাবাদ হাউসের বলরুমে বৈঠক শেষে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে ৩৪টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

আলোচিত এই সফরে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা রূপরেখাসহ এই খাতে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। তবে বাংলাদেশের বহুল প্রতীক্ষিত তিস্তা চুক্তি স্বাক্ষর নিয়ে দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি।

প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে তার নেতৃত্বাধীন বর্তমান সরকার ক্ষমতাসীন হওয়ার পর এটাই শেখ হাসিনার সরকারি পর্যায়ে প্রথম ভারত সফর।

বাংলাদেশের প্রধানমন্ত্রী এর আগে ২০১০ সালের জানুয়ারিতে এক সরকারি সফরে ভারত যান। ২০১৫ সালে ফিরতি সফরে বাংলাদেশে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Share This: