আন্তর্জাতিক জাদুঘর দিবস আজ

নিউজ ডেস্ক: জাদুঘর শব্দটির উৎপত্তি গ্রিক শব্দ ‘মউজিয়ন’ থেকে। গ্রিকদের কলাবিদ্যার দেবী মিউজেসের মন্দিরকে একসময় মিউজিয়াম বলা হতো। টলেমি তার লাইব্রেরিকে মিউজিয়াম নাম দিয়ে জ্ঞানের তীর্থস্থান বোঝাতে চেয়েছিলেন।

আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস। ১৯৭৮ সালের ১৮ মে প্রথম বিশ্ব জাদুঘর দিবস পালিত হয়।

এবার দিবসটির প্রতিপ্রাদ্য ‘মিউজিয়ামস অ্যান্ড কনস্টেড হিস্টোরিস : সেয়িং দ্যা আনস্পিকেবল ইন মিউজিয়ামস।’

বিশ্বের প্রথম জাদুঘর স্থাপিত হয় প্রাচীন গ্রিস ও মিসরে। মিসরে টলেমি শাসনামলে আলেকজান্দ্রিয়া বিশ্ববিদ্যালয়ে প্রথম জাদুঘর প্রতিষ্ঠিত হয় দ্বিতীয় শতাব্দীতে। আমাদের উপমহাদেশে জাদুঘর চর্চা শুরু হয় ১৭৮৪ সালে প্রতিষ্ঠিত এশিয়াটিক সোসাইটি অব বেঙ্গল প্রতিষ্ঠার মধ্য দিয়ে।

১৯৪৬ সালে প্রতিষ্ঠিত ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামসের (আইসিওএম) সদস্য হিসেবে বর্তমানে ১০৭ দেশের ২৮ হাজার জাদুঘর যুক্ত রয়েছে।
বাংলাদেশে প্রায় শতাধিক জাদুঘর আছে। তবে বাংলাদেশ জাতীয় জাদুঘরই দেশের প্রধান জাদুঘর হিসেবে বিবেচিত। জাতীয় জাদুঘরে সংগৃহীত নিদর্শন সংখ্যা প্রায় এক লাখ। ১৯১৩ সালের ২০ মার্চ তৎকালীন সচিবালয়ে (বর্তমান ঢাকা মেডিকেল) জাদুঘরের কার্যক্রম শুরু হয়।

তখন এ জাদুঘরের নাম ছিল ঢাকা জাদুঘর। ১৯১৪ সালের ২৫ আগস্ট সর্বসাধারণের জন্য এ জাদুঘর উন্মুক্ত করে দেয়া হয়। ঢাকা জাদুঘরের প্রথম কিউরেটর নলিনীকান্ত ভট্টশালী। পরে ১৯৮৩ সালের ১৭ নভেম্বর শাহবাগ এলাকায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের জন্য একটি অত্যাধুনিক বৃহদায়তন ভবনের উদ্বোধন করা হয়।

দেশের ইতিহাস এবং ঐতিহ্যকে পৃথিবীর সঙ্গে পরিচয় করিয়ে দেয়াই জাদুঘরের উদ্দেশ্য। জাতীয় জাদুঘরের ভবনে রয়েছে ৪৫টি প্রদর্শনী গ্যালারি। এছাড়া প্রদর্শন করা হচ্ছে সাড়ে পাঁচ হাজার নিদর্শন।

Share This: