বাজেট প্রত্যাখ্যান করেছে বিএনপি

নিউজ ডেস্ক: আসন্ন ২০১৭-১৮ অর্থবছরের বাজেটকে অলীক স্বপ-কল্পনায় প্রস্তাবিত বাজেট আখ্যায়িত করে এই বাজেট প্রত্যাখ্যান করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জনের কারণে বিএনপি সংসদের বাইরে রয়েছে।

জাতীয় সংসদে বাজেট পেশের ১০ দিন পর এ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই বাজেট বিশ্লেষণ করে আমরা যুগপৎ বিস্মিত, ক্ষুব্ধ এবং হতাশ হয়েছি।

রোববার দুপুরে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আসন্ন বাজেট নিয়ে আনুষ্ঠানিকভাবে নিজেদের প্রতিক্রিয়া জানায় বিএনপি।

গেল ১ জুন জাতীয় সংসদে ৪ লাখ ২৬৬ কোটির টাকার বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

প্রস্তাবিত এই বাজেটের বিষয়ে মির্জা ফখরুল বলেন, টাকার অংকের দিক থেকে এই বাজেট বাংলাদেশের জন্য সর্বকালের বৃহত্তম বাজেট। অতীত অভিজ্ঞতার আলোকে আমরা বলতে পারি এই বাজেট বাস্তবায়নযোগ্য নয়। কেবলমাত্র অলীক স্বপ-কল্পনাই এই প্রস্তাবিত বাজটের ভিত্তি। বর্তমান সরকার যেসব মেগা প্রকল্প হাতে নিয়েছে সবগুলোর কাজ ২০১৭-১৮ অর্থবছরর মধ্য বাস্তবায়ন করাই সরকারের অষোষিত লক্ষ্য। এর জন্য প্রয়োজন হব প্রচুর অর্থের। সেই অর্থের যোগান দেখানার জন্যই জনগণের ওপর করের বোঝা চাপিয়ে একটি গাণিতিক হিসেবের বাজেট হিসেবে এই বাজেট পেশ করা হয়েছে।

Share This: