পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা অনেক মেধাবী: তথ্যমন্ত্রী | Live Press24

পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা অনেক মেধাবী: তথ্যমন্ত্রী

Published on: 4:04 pmDecember 9, 2019

লাইভ প্রেস২৪ ডেস্ক: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বৈশ্বিকভাবে আমরা বাঙালিরা হয়তো ধনী নই, কিন্তু আমরা মেধার দিক দিয়ে পৃথিবীর অনেক দেশ ও জাতি থেকে আমরা ধনী। পৃথিবীর অনেক দেশ ও জাতিগোষ্ঠীর তুলনায় আমরা মেধাবী।

তিনি বলেন, বাংলাদেশের প্রকৌশলীরা যে শুধু দেশে মেধার স্বাক্ষর রেখেছে তা নয়, তারা সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়ে মেধার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছে।

শুক্রবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, গত অর্ধশতাব্দী ধরে চুয়েট যাদের প্রকৌশলী হিসেবে তৈরি করেছে, তারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন সমৃদ্ধিতে ভূমিকার পাশাপাশি মধ্যপ্রাচ্য ও পাশ্চাত্যের বিভিন্ন দেশে সুরম্য অট্টালিকা ও অবকাঠামো নির্মাণে অবদান রেখে চলেছে।

দেশের অভূতপূর্ব উন্নয়নে প্রকৌশলীদের ভূমিকার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নপূরণের পথে বাংলাদেশ এখন স্বল্পোন্নত নয়, মধ্যম আয়ের দেশ। পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ এদেশে মাথাপিছু কৃষিজমির পরিমাণ সর্বনিম্ন। এরপরও বাংলাদেশ আজকে পৃথিবীকে অবাক করে খাদ্যে উদ্বৃত্তের দেশে রূপান্তরিত হয়েছে।

হাছান মাহমুদ বলেন, ইউরোপের বাইরে প্রথম যিনি সাহিত্যে নোবেল পুরস্কার পান তিনি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, গাছের প্রাণ প্রথম আবিষ্কার করেন বাঙালি স্যার জগদীশ চন্দ্র বসু। আজ থেকে বিশ বছর আগে পৃথিবীর সর্বোচ্চ ভবন শিকাগোর সিয়ার্স টাওয়ারের স্থপতি বাঙালি ড. এফ আর খান। বর্তমানেও পৃথিবীর অনেক সুরম্য অট্টালিকা ও নানা স্থাপনা নির্মাণে যুক্ত আছেন বাংলাদেশ থেকে পাশ করা প্রকৌশলীরা।

লাইভ প্রেস২৪/এমএসএম

আরও পড়ুন

ধামরাইয়ে খাবারের অভাবে লোকালয়ে ঘুরছে বানর
সবাই ধৈর্য ধারণ করে ঘরে থাকুন, নিজের পরিবারকে সুরক্ষিত রাখুন
টানা তৃতীয়বারের মতো জয়ী বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ
পৃথক কমিশন গঠন করে জিয়ার মরণোত্তর বিচার করতে হবে: নাসিম
বিএনপি জনসমর্থন হারিয়ে ফেলেছে: ওবায়দুল কাদের
পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা অনেক মেধাবী: তথ্যমন্ত্রী
শেখ হাসিনা ছাড়া আমরা দলের জন্য অপরিহার্য নই : কাদের
মহান মে দিবস শপথ ভঙ্গে’র দিন
ধর্ষন প্রতিরোধে চাই সামাজিক সচেতনতা
ঘূর্ণিঝড় : যে সংকেত যা বলে