কাদেরকে লিগ্যাল নোটিশ পাঠাতে বলেছেন তাবিথই : আইনজীবী

গণজোয়ার ধানের শীষের না নৌকার, ১ তারিখে বোঝা যাবে : কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ফটো

লাইভ প্রেস২৪ ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের পক্ষের উকিল দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উকিল নোটিশ দেয়ার অভিযোগ উঠেছে। নোটিশে বিএনপির উত্তরের মেয়র প্রার্থীর আইনজীবী পরিচয়ে ওবায়দুল কাদেরের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। তবে লিগ্যাল নোটিশ পাঠানোর বিষয়টি অস্বীকার করেছেন প্রার্থী নিজেই।

সোমবার (২৭ জানুয়ারি) ওবায়দুল কাদেরের কাছে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম আমীনুল ইসলাম মুনির। এর বিষয়বস্তুতে বলা হয়, ‘ঢাকা সিটি করপোরেশন এলাকায় আচরণবিধি লঙ্ঘন করে পোশাকের সহিত নৌকা প্রতীকের কোটপিন ব্যবহার করা থেকে বিরত থাকতে লিগ্যাল নোটিশ’।

লিগ্যাল নোটিশে বলা হয়, ‘জনাব, আমি ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন, ২০২০ এর মেয়র পদপ্রার্থী জনাব তাবিথ আউয়াল কর্তৃক নিযুক্ত। তার নির্বাচনী লিগ্যাল সেলের একজন আইনজীবী হিসেবে আপনার সদয় অবগতির জন্য আপনাকে জানানো যাচ্ছে যে-সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালা,২০১৬ এর ধারা অনুযায়ী আপনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একজন মন্ত্রী হয়ে নির্বাচনপূর্ব সময়ে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করতে পারবেন না। কিন্তু বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়া ও পত্রপত্রিকায় আপনার ছবি সম্বলিত সংবাদে প্রতিনিয়ত দৃশ্যমান হচ্ছে যে-আপনি আপনার পরিধেয় পোশাকের সহিত কোটপিন হিসেবে নির্বাচনে অংশগ্রহণকারী একটি বিশেষ দলের মনোনীত মেয়র প্রার্থীর প্রতীক নৌকা ব্যবহার করে আসছেন এবং এর দ্বারা উভয় সিটি করপোরেশনের সাধারণ ভোটারদের প্রভাবিত করা হচ্ছে। যা দ্বারা উভয় সিটি করপোরেশন নির্বাচনে ভোটারদের প্রভাবিত করা হচ্ছে। এটা এক ধরনের প্রচারণার শামিল। এভাবে আপনার দ্বারা ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করা হচ্ছে। অতএব মাননীয় সড়ক ও সেতুমন্ত্রী জনাব ওবায়দুল কাদেরকে লিগ্যাল নোটিশ প্রদানের মাধ্যমে পত্র প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে আপনাকে নৌকা প্রতীক ব্যবহার না করে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন থেকে বিরত থাকার অনুরোধ জানাচ্ছি। অন্যথায় নির্বাচন আচরণবিধি প্রতিপালনের জন্য এবং আপনার বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে যথাযথ আদালতে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

তবে ওবায়দুল কাদেরকে লিগ্যাল নোটিশ পাঠানোর বিষয়টি অস্বীকার করেছেন তাবিথ আউয়ালের নির্বাচনী মিডিয়া সেলের কো-অর্ডিনেটর মাহমুদ হাসান।। সংবাদমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উকিল নোটিশ দিয়েছেন মর্মে যে খবর বেরিয়েছে, সেটি সঠিক নয়। প্রার্থী এই বিষয়ে কিছুই জানেন না। যে আইনজীবীর নাম নোটিশে উল্লেখ করা হয়েছে, তাকেও তিনি চেনেন না।’ পরে এ বিষয়ে জানতে আজ মঙ্গলবার সকালে আইনজীবী এম আমীনুল ইসলাম মুনিরকে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি ধরেননি।

লাইভ প্রেস২৪/এমআর

Share This: