ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা | Live Press24

ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা

Published on: 12:03 pmFebruary 14, 2020
ফাইল ফটো

লাইভ প্রেস২৪ ডেস্ক: ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশে একটি মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে কে১ ঘাঁটিতে এ হামলার ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়েছেন কি না তা এখনও জানা যায়নি। আল জাজিরা

এর আগে গত ২৭ ডিসেম্বর ওই ঘাঁটিতে অন্তত ৩০টি রকেট হামলা হয়েছিল। এতে এক মার্কিন কন্ট্রাক্টর প্রাণ হারান। এ ঘটনার জন্য ইরান-ঘনিষ্ঠ ইরাকি সামরিক গোষ্ঠী কাতায়িব হিজবুল্লাহকে দায়ী করে যুক্তরাষ্ট্র। পরে তাদের পাল্টা হামলায় প্রাণ হারান অন্তত ২৫ হিজবুল্লাহ সেনা।

এর কিছুদিন পরেই বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের অভিজাত বাহিনী আইআরজিসির কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও কাতায়িব হিজবুল্লাহর সহ-প্রতিষ্ঠাতা আবু আল-মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার মার্কিন ঘাঁটিতে হামলাটি হয়েছে সোলেইমানি-মুহান্দিস হত্যার ঠিক ৪০ দিনের মাথায়। সেক্ষেত্রে এ হামলার সঙ্গে সোলেইমানি হত্যার ৪০ দিন শোকের সময়সীমার সম্পর্ক থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত ৩ জানুয়ারি ভোরে ইরাকে রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে সোলেইমানি ও ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী আল-শাবির উপ-প্রধান আবু মাহদি আল মুহান্দিসের গাড়িবহরে ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। এতে তারাসহ আটজন প্রাণ হারান। এ নিয়ে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্কের চরম অবনতি হয়। এ ঘটনার প্রেক্ষিতে ইরাকে অবস্থানরত পাঁচ হাজার মার্কিন সেনা প্রত্যাহারে বিল পাস করে দেশটির পার্লামেন্ট।

 

লাইভ প্রেস২৪/এএম

আরও পড়ুন

মার্কিন সুপ্রিম কোর্টের প্রবীণ বিচারপতির মৃত্যু
মার্কিন নির্বাচনে চার অঙ্গরাজ্যে আগাম ভোটগ্রহণ শুরু
অবশেষে নিরীহ কাশ্মীরিদের হত্যার কথা স্বীকার করলো ভারতীয় সেনাবাহিনী
বিশ্বব্যাপী করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল
ভারতে করোনার সময়ে নতুন বিলিওনিয়ার হলেন ১৫ জন
ট্রাম্পের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ
সৌদির সামরিক স্থাপনায় ড্রোন হামলা করলো ইয়েমেন
মাস্ক না পরলে সোজা পাঠিয়ে দেওয়া হচ্ছে কবরস্থানে!
বিশ্বজুড়ে করোনা শনাক্ত রোগী ৩ কোটি ছাড়াল
ট্রাম্পের পর শান্তির নোবেলে মনোনয়ন পেলেন নেতানিয়াহু