বাঘের সঙ্গে ‘দুষ্টমি’ চাকরি হারালেন দুই বনকর্মী (ভিডিওসহ)

লাইভ প্রেস২৪ ডেস্ক: সাফারিপার্কের ভেতর বাঘের সঙ্গে নিয়মভঙ্গ করার অভিযোগে চাকরি হারালেন দুই বনকর্মী। শুক্রবার ভারতের পশ্চিমবঙ্গের ছত্তিশগড়ে রায়পুরের নন্দনবন জঙ্গল সাফারিপার্কে এ ঘটনা ঘটে। ওই ঘটনার একটি ভিডিও সম্প্রতি সামনে আসার পর ওই বনকর্মীকে চাকরিচ্যুত করা হয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, একটি গাড়ির পেছনের প্লাস্টিকের পর্দা ধরে রেখেছে বাঘটি, রীতিমতো টানাটানি করে যাচ্ছে। যেন পর্দাটি ছিঁড়ে নিয়ে যেতে চাইছে। আর সেই ঘটনা গাড়ির ওপর থেকে কেউ একজন ক্যামেরাবন্দি করছেন। বারবার পর্দাটি ছেড়ে দিতে বলছেন তিনি। কিন্তু বাঘটি পর্দা ছাড়তে রাজি নয়।

বেশ কয়েকবার গাড়িটিকে একটু করে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা হয়, যাতে বাঘটি পর্দাটি ছেড়ে দেয়, কিন্তু তাতেও কোনো লাভ হয় না। এদিকে ভিডিওটি প্রকাশ্যে আসার পরই দুই বনকর্মীকে বরখাস্ত করা হয়েছে। এই দুই কর্মী হলেন– সাফারিপার্কের গাড়িচালক ও গাড়ির গাইড।

সাফারির নিয়ম হলো– সবসময় চেষ্টা করতে হবে মানুষ ও বাঘের মধ্যে যেন নিরাপদ দূরত্ব থাকে। যদি বাঘ গাড়ির দিকে এগিয়ে আসে, তবে গাড়ির গতি বাড়িয়ে সেখান থেকে সরে যেতে হবে।

এ ক্ষেত্রে গত ওই সাফারির এক পর্যটক বাঘটিকে এগিয়ে আসতে দেখে গাড়ি থামাতে বলেন। আর সেই কথা শুনে ড্রাইভার গাড়ি থামিয়ে দেন। বাঘটি প্লাস্টিকের পর্দাটি কামড়ে ধরে ফেলে। ড্রাইভার ও গাইডের এই নিয়মভঙ্গের ফলে আহত হতে পারত বাঘটি।

লাইভ প্রেস২৪/বিএইচ

Share This: