করোনাভাইরাস: বিনামূল্যে আইফোন দিয়েছে জাপান

লাইভ প্রেস২৪ ডেস্ক: জাপানের ইয়োকোহামা বন্দরে নোঙর করা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেস- এ কোয়ারেন্টাইনে থাকা যাত্রী এবং ক্রুদের বিনামূল্যে দুই হাজার আইফোন দিয়েছে জাপান সরকার। প্রাণঘাতী নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কোয়ারেন্টাইনে থাকা যাত্রী এবং ক্রুদের সহজে চিকিৎসকের সঙ্গে কথা বলা, বই পড়া, প্রয়োজনীয় ঔষধ চাওয়া এবং ট্রমা নিয়ে মনোবিজ্ঞানীদের সঙ্গে আলোচনা করার উদ্দেশ্যে এসব ফোন দেয়া হয়।

জাপানের একটি গণমাধ্যমের প্রতিবেদনের বরাত দিয়ে এনডিটিভি জানায়, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয় দেশটির বেসরকারি বিষয়ক মন্ত্রণালয় এবং অভ্যন্তরীণ ও যোগাযোগ মন্ত্রণালয়ের সহায়তায় ওই দুই হাজার ফোন বিতরণ করা হয়। বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করার জন্য ওই আইফোনগুলোতে আগে থেকেই ‘লাইন অ্যাপ’ ইন্সটল করে দেয়া হয়েছে।

প্রমোদতরীতে অবস্থান করা প্রত্যেকটি ক্যাবিনে অন্তত পক্ষে একটি করে আইফোন পৌঁছানো হয়েছে যাতে কোয়ারেন্টাইনে থাকা যাত্রী এবং ক্রু’রা সহজেই ওই অ্যাপের মাধ্যমে চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। তবে ওই আইফোনে যে বিশেষ ‘লাইন অ্যাপটি’ দেয়া হয়েছে তা অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে জাপানের বাইরে থেকে ডাউনলোড করা যাবে না।

গত ৪ ফেব্রুয়ারি করোনা ভাইরাস সংক্রমণ রোধে জরুরি অবস্থায় জাপানের ইয়োকোহামা বন্দরে নোঙর করে আছে প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেস। তবে এই প্রোমদতরীতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে ৩৫০ জন আক্রান্ত হয়েছে। যাদের মধ্যে ৪০ জন মার্কিন নাগরিক।

লাইভ প্রেস২৪/বিএইচ

 

Share This: