পাবনায় হাম-রুবেলা টিকাদান কর্মসূচি নিয়ে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময়

লাইভ প্রেস২৪,পাবনা: আগামী ১৮ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে হাম-রুবেলার ভাইরাসজনিত দুটি মারাত্বক রোগ প্রতিরোধক টিকাদান কর্মসূচি। এই কর্মসূচিকে বাস্তবায়ন ও সফলতারজন্য পাবনায় কর্মরত গণমাধ্যম কর্মীদেরসাথে মতবিনিময় করেন জেলা সিভিল সার্জন। হাম এবং রুবেলা টিকাদান কর্মসূচির ক্যাম্পেইনের জনসচেতনতা বৃদ্ধির অংশ হিসাবে গণমাধ্যম র্কীদের নিয়ে এই আলোচনা করেন সংশ্লিষ্ঠ কর্মকর্তাগণ। বুধবার বেলা ১২ টায় জেলা সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে ভাইরাসজনিত মারাত্বক সংক্রামক রোগ হাম-রুবেলার টিকাটান কর্মসূচি নিয়ে আগামীদিনের পরিকল্পনা ও কর্মসূচির বিষয় নিয়ে গণমাধ্যম কর্মীদের অবহিত করেন।

জেলা সিভিল সার্জন মেহেদী ইকবালের সভাপতিত্বে সংক্ষিপ্ত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, ডেপুটি সিভিল সার্জন ডাঃ কে এম আবুজাফর, হাম ও রুবেলা বিষয়ে ভিডিও প্রজেক্টরের মাধ্যমে বিস্তারিত বর্ণানা করেন ডাঃ তারিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন সংবাদপত্র পরিষদের সম্পাদক ও দৈনিক নতুন বিশ^বার্তা প্রকাশক শহীদুর রহমান শহিদ, মুক্তিযোদ্ধা প্রবীন সাংবাদিক আব্দুল জব্বার, বাংলাদেশ টুডের জেলা প্রতিনিধি আব্দুল হামিদ খান, বাংলাদেশ বেতারের জেলা সংবাদদাতা সুশীল তরফদার, একাত্তুর টিভির মুস্তাফিজুর রহমান, এসএ টেলিভিশনের কলিট তালুকদার, বিবার্তাটোয়েন্ট্রিফোর.কম এর আরিফ আহম্মেদ সিদ্দিকী, এশিয়ান টিভির কামাল আহম্মেদ, বার্তাবাজার পাবনা জেলা প্রতিনিধি মোঃ মাসুদ রানাসহ জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট মোঃ রবিউল আলম প্রমুখ।

আগামী ১৮ মার্চ থেকে এই কার্যক্রম শুরু হয়ে চলবে ১১ এপ্রিল পর্যন্ত। ৯মাস থেকে ১০ বছর বয়সের সকল শিশু এই টিকাদান কর্মসূচির আওতায় পরবে। জেলার প্রথম থেকে চতুর্থ শ্রেনীতে অধ্যায়নরত ২হাজার ৭শত ৫৮টি স্কুলের সকল শিক্ষার্থীকে এই টিকা প্রদান করা হবে। এছাড়া জেলার গুরত্বপূর্ন স্থানে ভ্রাম্যমান টিকাদন কেন্দ্রসহ দূর্গম এলাকাগুলোতে স্বাস্থ্যসেবা কর্মীরাগিয়ে টিকা প্রদান করবেন। ২ হাজার ১শত ৫৪জন সেচ্ছাসেবক ও ৮শত ১৪জন টিকাদানকারী এই কর্মসূচিতে অংশ নিবেন। জেলাতে ৮শত ১৪জন টিকাদান কর্মী কাজ করবে এই টিকাদান কর্মসূচিতে। জেলাতে প্রায় ৬লক্ষ ৭৪ হাজার ১শত ৯৪জনকে এই হাম-রুবেলা টিকা প্রদান করা হবে।

পাবনা জেলা সিভিল সার্জন মেহেদী ইকবাল উপস্থি গণমাধ্যম কর্মীদের জানান, আগামী মাসে ১৭ মার্চ থেকে জাতিরজনক বঙ্গবন্ধুর জন্মশত বর্ষের কার্যক্রম শুরু হবে। আর এই দিনটিকে সামনে নিয়ে দেশব্যাপী শুরুহবে হাম- রুবেলা টিকাদান কর্মসূচি। এই কর্মসূচির উদ্বোধন করবেন মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারের সাধারন মানুষেরে স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য কাজ করছে। দেশ থেকে শিশু মৃত্যুর হার ১২% এর নিচে নামিয়ে আনার জন্য সকল ধরনরে চিকাদান কর্মসূচিকে বিশেষ ভাবে সফল করা হচ্ছে। ২০৪০ সালের মধ্যে বাংলাদেশে শিশু মৃত্যুর হার হবে ১%। সেই লক্ষে সরকার এবং স্বাস্থ্য বিভাগ কাজ করছে।

হাম এবং রুবেলা একটি ছোয়াচে ভাইরাস জনিত মারাত্বক সংক্রামক রোগ। মানুষের হাঁচি কাশি থেকে এই রাগে ছড়িয়ে থাকে। তাই এই রোগকে নিমূল করা জন্য আপনাদের সকলের সহযোগিতা দরকার। আপনাদের মাধ্যমে এই টিকাদান কর্মসূচি সফল হবে। মানুষ সেচতনার সহিত আগ্রহ সহকারে টিকা গ্রহণ করবে বলে আমরা মনে করছি। সরকারের এই কর্মসূচি বাস্তবায়ন হলে দেশ থেকে এই রোগ দূর হবে। আপনার ও আমাদের সকলের শিশু রোগ মুক্ত থাকবে।

লাইভ প্রেস২৪/বিএইচ

Share This: