যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ে নিহত ৭ | Live Press24

যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ে নিহত ৭

Published on: 4:41 pmNovember 20, 2014

tusar-jhorআন্তর্জাতিক ডেস্ক: ব্যাপক তুষার-ঝড়ে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে এ পর্যন্ত মারা গেছে ৭ জন। মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে। উত্তর-পূর্বাঞ্চলে ‘গ্রেট লেকস’ এলাকার ওপর দিয়ে বয়ে গেছে এই তীব্র ঝড়।

এর ফলে প্রায় ৫ ফুট উঁচু হয়ে বরফের স্তর জমেছে নিউইয়র্ক রাজ্যের বাফেলো শহরে। দেশটির মোট ৫০টি অঙ্গরাজ্যের সবগুলোতেই রেকর্ড করা হয়েছে ভয়ানক মাত্রার শীতল তাপমাত্রা।

পাঁচ ফুট উঁচু হয়ে জমাট হওয়া বরফের স্তরের নিচে ঢাকা পড়েছে বাফেলো এলাকা। কিন্তু এখানেই শেষ নয়। আরো বরফ পরতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এমনকি দেশটির কোথাও কোথাও সর্বোচ্চ ৬ ফুট ৪ ইঞ্চি পরিমাণ বরফ পড়ার আগাম সতর্কতাও দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর আগে কখনই একদিনে ৬ ফুট ৪ ইঞ্চি পরিমাণ বরফ জমেনি। তুষার ঝড়ের কারণে নিজেদের বাড়ি-ঘরে এবং গাড়ির ভেতরে আটকা পড়েছেন অনেক বাসিন্দা। বুধবারে নিউইয়র্কের রাস্তায় অন্তত ১০০টিরও বেশি গাড়ি আটকা পড়েছে বলে জানানো হয়েছে। রাস্তায় বরফ জমে চলাচলের অযোগ্য হয়ে যাওয়ার কারণে পথে প্রচুর দুর্ঘটনা ঘটছে বলেও খবর পাওয়া গেছে।

নিউইয়র্কের রাস্তাঘাট পরিষ্কার করতে এবং আটকা পড়া গাড়িগুলোকে সরিয়ে নেয়ার কাজে ন্যাশনাল গার্ডের শতাধিক সদস্যকে মোতায়েন করেছে নিউইয়র্কের গভর্নর।

নিউইয়র্ক স্টেটের বিভিন্ন এলাকায় বুধবারে সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয় ট্রেন যোগাযোগ।

বৈরি আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকায় বহু বিদ্যালয়ও বন্ধ করে দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন