করোনায় গুজব বন্ধে টিভি চ্যানেল মনিটরিংয়ের দায়িত্বে ১৫ কর্মকর্তা

লাইভ প্রেস২৪,ঢাকা: করোনাভাইরাস নিয়ে অপপ্রচার ও গুজব বন্ধে ১৫ জন কর্মকর্তাকে দেশের ৩০টি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সংবাদ মনিটরিংয়ের (তদারকি) দায়িত্ব দিয়েছে সরকার।

এই দায়িত্ব দিয়ে গত মঙ্গলবার (২৪ মার্চ) তথ্য মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। প্রত্যেক কর্মকর্তা দুটি করে টেলিভিশন চ্যানেল মনিটরিং করবেন।

আদেশে বলা হয়েছে, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কোনো বেসরকারি টিভি চ্যানেলে করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে বলে চিহ্নিত করলে, তা বন্ধ করার জন্য সঙ্গে সঙ্গে মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) মো. মিজান উল আলম বলেন, ‘করোনাভাইরাস নিয়ে গুজব ও অপপ্রচার বন্ধে বেসরকারি টেলিভিশনগুলোকে মনিটরিং করার জন্য আমরা কর্মকর্তাদের দায়িত্ব দিয়েছি। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত তারা এ কাজ চালিয়ে যাবেন।’

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস নিয়ে গুজব ও অপপ্রচার বন্ধে অনলাইন ও পত্রিকার মনিটরিংয়ের কাজ তথ্য অধিদফতরের গুজব নিয়ন্ত্রণ সেল করছে।’

আদেশে বলা হয়, গত ২৪ মার্চ কোভিড-১৯ (করোনাভাইরাস) সংক্রমণ প্রতিহতকরণের প্রচার-প্রচারণার সংক্রান্ত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে বেসরকারি টিভি চ্যানেলে সম্প্রচারিত বিশ্বব্যাপী করোনার সংক্রমণের বিষয়ে অপপ্রচার গুজব প্রচার করা হচ্ছে কি-না তা মনিটরিংয়ে সিদ্ধান্ত হয়।

তথ্য মন্ত্রণালয়ের উপসচিব রুজিনা সুলতানাকে যমুনা ও দীপ্ত টিভি, উপসচিব মোহাম্মদ নূরে আলম সিদ্দীকিকে এটিএন বাংলা ও চ্যানেল আই, উপসচিব মো. আব্দুর রাজ্জাককে ইটিভি ও এনটিভি, উপসচিব মোহাম্মদ গোলাম আজমকে আরটিভি ও বৈশাখী টিভি, উপসচিব শাহানারা বেগমকে বাংলাভিশন ও দেশ টিভি, উপসচিব নাসরিন পারভীনকে মাই টিভি ও এটিএন নিউজ, উপসচিব এ বি এম মাহবুব হোসেনকে মোহনা টিভি ও বিজয় টিভি, উপসচিব মো. কাউসার আহাম্মদকে সময় টিভি ও ইন্ডিপেন্ডেন্ট টিভি মনিটরিংয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

এছাড়া উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম মাছরাঙ্গা টিভি ও চ্যানেল নাইন, উপসচিব মো. আখতারুজ্জামান চ্যানেল টোয়েন্টিফোর ও গাজী টিভি, সিস্টেম এনালিস্ট মো. মাহবুবুল কবীর সিদ্দিকী নাগরিক টিভি ও আনন্দ টিভি, সহকারী সচিব মোহা. মনিরুল ইসলাম গানবাংলা টিভি ও এসএ টিভি, সহকারী সচিব মো. মোতালেব হোসাইন চ্যানেল একাত্তর ও এশিয়ান টিভি, সহকারী সচিব মো. আব্দুল্লাহ সিদ্দিক ডিবিসি নিউজ ও নিউজ টুয়েন্টিফোর এবং সহকারী সচিব মো. ফিরোজ খান বাংলা টিভি ও দুরন্ত টিভি মনিটরিংয়ের দায়িত্ব পেয়েছেন।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বুধবার (২৬ মার্চ) থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে সরকার। এ সময়ে সবাইকে ঘরে থাকতে বলা হয়েছে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দেশে নতুন করে আরও পাঁচজন আক্রান্ত হয়েছেন। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জনে। সুস্থ হয়ে উঠেছেন আরও চারজন। সবমিলিয়ে সুস্থ হয়েছেন ১১ জন।

বৃহস্পতিবার (২৬ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন লাইভ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আরও ১২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সবমিলিয়ে ৯২০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন করে যাদের নমুনা পরীক্ষা করা হয়েছে, তাদের মধ্যে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচজন। ফলে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জনে।

লাইভ প্রেস২৪/এমআর

Share This: