সাভারে ছুটির মধ্যেই শ্রমিক ছাঁটাই | Live Press24

সাভারে ছুটির মধ্যেই শ্রমিক ছাঁটাই

Published on: 1:03 pmApril 4, 2020


লাইভ প্রেস২৪, সাভার : করোনায় সারা দেশ যখন সাধারণ ছুটি ও লকডাউনের মধ্য দিয়ে চলছে । তখন পোশাক শ্রমিকদের জিবনের সুরক্ষায় ‘বিজিএমইএ’ নির্দেশে কারখানায় কর্মরত শ্রমিকদের ছুটি দেওয়া হয়েছে । সেই সুযোগে ফ্যাশনস ফোরাম নামে তৈরি পোশাক কারখানায় ১৮৯ জন শ্রমিককে ছাঁটাই করেছে কারখানার মালিক কতৃপক্ষ ।
৪ এপ্রিল শনিবার সকালে কারখানার প্রধান ফটকে ১৮৯ জনের নামের তালিকা টাঙানো দেখতে পায় শ্রমিকরা।
এসময় নোটিসে মাধ্যমে শ্রমিকদের জানানো হয়েছে, বাংলাদেশসহ সারা বিশ্বে করোনা ভাইরাস মহামারি রুপ নিয়েছে । তাই আর্ন্তজাতিক ক্রেতাগণ তাদের ক্রয়াদেশ ক্রমান্বয়ে বালিত করছে ।এর সঙ্গে শ্রমিকদের মধ্যে করোনার আতঙ্ক বিরাজমান । তাই কারখানার সাধারণ ছুটি দেওয়া হয়েছে ।সেই সাথে কারখানায় কিছু কর্মীকে অস্থানীয় থেকে স্থানী না করে অব্যাহতি ও স্থায়ী কয়েক জন কর্মীকে অব্যাহতি প্রদান করা হয়েছে বলে উল্লেখ রয়েছে ।
তবে শ্রমিকরা জানান, বৃহস্পতিবার (২৬ মার্চ) করোনা ভাইরাসের সংক্রামন ঠেকাতে কারখানায় ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি দেওয়া হয়।এরপরে আবার ছুটি বাড়িয়ে ১৪ই এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করে কারখানার মালিক পক্ষ । সেই কারণে কারখানার কর্মরত অনেক শ্রমিকরা নিজেদের গ্রামের বাড়িতে চলে যায় । কিন্তু হঠাৎ শুক্রবার (৩ এপ্রিল) দুপুরে কারখানার প্রধান ফটকে নারী-পুরুষসহ ১৮৯ জনকে চাকুরি থেকে অব্যাহতির নোটিস টাঙিয়ে দেয় কারখানার মালিক কতৃপক্ষ । এসময় শ্রমিকরা অভিযোগ করে বলেন, কারখানা ছুটি দিয়ে বন্ধ করে মালিক পক্ষ ইচ্ছাকৃত ভাবে ছাঁটাই করেছে ।
তবে এব্যাপারে কারখানায় ব্যবস্থাপক ইদ্রিস সাকুর জানান, যাদের কাজ অসন্তোষজনক তাদেরকে ছাঁটাই করা হয়েছে । তবে বেতন এপ্রিলের ১৫ তারিখে পেয়ে যাবেন বলে জানান তিনি ।

এবিষয়ে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়েনের সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম জানান, বন্ধ অবস্থায় শ্রমিক ছাঁটাই করা হয়েছে । যাদের ছাঁটাই করা হয়েছে তাদের অনেকই জানেন না বলে দুঃখ প্রকাশ করেন তিনি । যেখানে সরকার শ্রমিকদের বেতন দেওয়ার জন্য প্রণোদনা দিচ্ছে সেখান এভাবে শ্রমিক ছাঁটাই করা উচিত নয় বলে জানান তিনি ।

লাইভ প্রেস২৪/লোটন আচার্য্য্/মোআ