মানুষের পর এবার করোনায় আক্রান্ত হলো ‘বাঘ’

লাইভ প্রেস২৪,ডেস্ক: বিশ্বব্যাপী প্রকোপ সৃষ্টিকারী কোভিড-১৯ বা করোনা ভাইরাস প্রাণী থেকে মানুষে ছড়ানোর কথা বলা হলেও মানুষই সংক্রমিত করে দিল ‘বাঘ ‌নাদিয়াকে’।

নিউইয়র্কের ব্রোনক্স চিড়িয়াখানায় অসুস্থ হয়ে পড়লে পরীক্ষা করার পর চার বছর বয়সী মালায়ান বাঘটি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মার্কিন কৃষি বিভাগ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, জাতীয় পশু সেবা পরীক্ষাগার নিশ্চিত হয়েছে একটি বাঘ কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর এটাই প্রথম ঘটনা। সম্প্রতি বেশ কিছু সিংহ ও বাঘের মধ্যে শ্বাসতন্ত্রের অসুস্থতার লক্ষণ দেখা দিলে পরীক্ষা করে মার্কিন কৃষি বিভাগ।

জনস্বাস্থ্য কর্মকর্তারা ধারণা করছেন, চিড়িয়াখানা কর্মরত করোনা ভাইরাসে আক্রান্ত কোনো কর্মীর মাধ্যমেই বিপুল সংখ্যক প্রাণী আক্রান্ত হয়েছে।

চিড়িয়াখানাটি মধ্য মার্চে বন্ধ করে দেওয়া হয়। আর বাঘের মধ্যে লক্ষণ প্রকাশ পায় ২৭ মার্চ। তবে অন্য কোনো প্রাণীর মধ্যে এই ভাইরাস আক্রান্তের লক্ষণ দেখা যায়নি।

বাঘ আক্রান্ত হওয়ার বিষয়টি আন্তর্জাতিক প্রাণী স্বাস্থ্য সংস্থাকে তাদের পর্যবেক্ষণ জানাবে। বর্তমানে দেশটির কৃষি বিভাগ ও রোগতত্ত্ব সেন্টার পরিস্থিতি পর্যবেক্ষণ করে জনস্বাস্থ্য ও প্রাণী স্বাস্থ্যকর্মীদের সহায়তা করছে। এক্ষেত্রে তারাই নির্ধারণ করবে এই চিড়িয়াখানা বা অন্য চিড়িয়াখানার প্রাণীদের কোভিড-১৯ পরীক্ষা করতে হবে কি-না।

মার্কিন কৃষি বিভাগ আরও বলছে, আক্রান্ত ব্যক্তিকে প্রাণী বা পোষা প্রাণীর সংস্পর্শে যাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। যদি আমেরিকায় এখন পর্যন্ত পোষা প্রাণী আক্রান্ত হওয়ার কোনো নজির নেই, তবু এখন পর্যন্ত পরামর্শ হচ্ছে ভাইরাস সম্পর্কে অধিকতর ধারণা পাওয়ার আগ পর্যন্ত পোষা প্রাণীর সংস্পর্শে যাওয়া সীমিত করতে হবে। যদি আক্রান্ত ব্যক্তিকে পোষা প্রাণীর যত্ন নিতেই হয় কিংবা আশপাশে থাকতে হয়, তবে তাদের সঙ্গে সময় কাটানোর আগে পরে অবশ্যই হাত ভালো করে ধুতে নিতে হবে।

লাইভ প্রেস২৪/এমআর