লকডাউন শিথিল করলো রাশিয়া | Live Press24

লকডাউন শিথিল করলো রাশিয়া

Published on: 12:03 pmMay 12, 2020

লাইভ প্রেস২৪,ডেস্ক: বিশ্বব্যাপী মহামারি রূপ নেওয়া করোনাভাইরাসে বিপর্যস্তের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে শক্তিধর দেশ রাশিয়া। গতকাল সোমবার একদিনে দেশটিতে রেকর্ড সর্বোচ্চ ১১ হাজার ৬৫৬ জন আক্রান্ত হয়েছে। তবে রেকর্ড সর্বোচ্চ আক্রান্ত হওয়ার দিনই রাশিয়ায় লকডাউন শিথিলের ঘোষণা দেওয়া হয়েছে।

সোমবার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ মঙ্গলবার থেকে রাশিয়ায় লকডাউন শিথিল কার্যকর হবে বলে সংবাদ প্রকাশ করেছে দেশটির বার্তা সংস্থা তাস এবং ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

খবরে বলা হয়েছে, অর্থনৈতিক ধাক্কা সামলাতেই রাশিয়ায় ছয় সপ্তাহ ধরে চলা লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে প্রেসিডেন্ট পুতিন। তবে শর্তসাপেক্ষে লকডাউন শিথিলের কথা জানিয়েছেন তিনি। শর্তসাপেক্ষে আজ থেকে সাধারণ নাগরিকরা কর্মক্ষেত্রে যোগ দিতে পারবে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘আগামীকাল ১২ মে থেকে শুরু হয়ে পুরো দেশ এবং সমস্ত অর্থনৈতিক খাতের এককালীন অকার্য দিবসের সমাপ্তি হবে। তবে দেশে কোনো ধরনের গণ অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।’

পুতিন আরও জানান, ‘আমাদের সামনে একটি দীর্ঘ এবং কঠিন পথ পাড়ি দিতে হবে। তাই ধাপে ধাপে এই লকডাউন তুলে নেওয়া হবে।’

করোনা সংক্রমণের দিক থেকে এক সময় তালানিতে থাকা রাশিয়া এখন ইতালি, ফ্রান্স এবং জার্মানির তুলনায় বেশি বিপর্যস্ত। এই বিপর্যয়ের মধ্যে লকডাউন শিথিল করার ঘোষণা দেওয়া হলো।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, রাশিয়ায় এই মহামারিতে আক্রান্ত হয়েছে ২ লাখ ২১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত বেশি হলেও রাশিয়ায় এই ভাইরাসে মৃত্যুহার কম। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২ হাজার ৯ জনের।
লাইভ প্রেস২৪/এএম

আরও পড়ুন

বিশ্বে একদিনে শনাক্ত প্রায় দুই লাখ, মৃত্যু ৩৭৩১
বিশ্বে করোনায় ৫ লাখ ৭৫ হাজারেরও বেশি মৃত্যু
করোনার মাঝে আরেক আতঙ্ক জায়ান্ট হর্নেট!
যুক্তরাষ্ট্রে সামরিক জাহাজে ভ’য়াবহ আ’গুন
‘চীন ভারতের জমি ছিনিয়ে নিল’
ব্রাজিলে একদিনে করোনা আক্রান্ত ৩৬ হাজারের বেশি
শেখ সুলতান আল কাসিমির মৃত্যুতে আরব আমিরাতে তিনদিনের শোক ঘোষণা
চাচির সঙ্গে ভাতিজার প্রেম, বিয়ের পরই হলো যে পরিণতি
দায় এড়াতে ৩৮ নাবালিকাকে বিয়ের চেষ্টা,পুলিশের সক্রিয়তায় বানচাল
করোনা আক্রান্ত ওয়েস্টার্ন কেপের প্রধানমন্ত্রী