বান্দরবানের নতুন বিহার অধ্যক্ষের অভিষেক | Live Press24

বান্দরবানের নতুন বিহার অধ্যক্ষের অভিষেক

Published on: 3:03 pmMay 28, 2020

রিমন পালিত, নিজস্ব প্রতিবেদক বান্দরবান : বান্দরবান পার্বত্য জেলায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রাচীনতম ঐতিহাসিক ধর্মীয় উপাসনালয় রাজগুরু বিহারে নব নিযুক্ত বিহার অধ্যক্ষের অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আজ ২৮মে বৃহস্পতিবার সকালে রাজগুরু বৌদ্ধ বিহারে ১৭তম রাজা উচপ্রু, পার্বত্য মন্ত্রী, বীর বহাদুর উশৈসিং এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান, ক্যশৈহ্লা, রাজ পরিবারের সদস্যবৃন্দ, দায়ক-দায়িকা ও মহাথোরেগণ উপস্থিতিতে এই অভিষেক অনুষ্ঠানটি সম্পন্ন হয়। ১৩তম রাজা উ ক্যজসাই এর নাতি, রাজকুমার উ মংচপ্রু এর সন্তান ঞানাস্বিরি (জ্ঞানপ্রিয়) মহাথেরো।

এই অভিষেক অনুষ্ঠানে সংক্ষিপ্ত আকারে অতিথিরা বলেন, ১৮৯৪ সালে এই খ্যয়ংওয়া কয়ং (রাজগুরু) বৌদ্ধ বিহারটি স্থাপিত হয়। সদ্য প্রয়াত উ পঞঞা জোত মহাথেরো(উচহ্লা ভান্তে) ৮তম রাজগুরু ছিলেন। বর্তমানে ঞানাস্বিরি (জ্ঞানপ্রিয়) মহাথেরো ৯তম রাজগুরু হিসেবে অভিষিক্ত হলো। হিংসা ত্যাগ করুন। সব কিছু পরিবর্তনশীল, ইতিহাস কি বলে সেটা আপনাদের জানতে হবে। রাজার সভাপতিত্বে ক্যং কমিটির সিদ্ধান্ত চুড়ান্ত সিদ্ধান্ত গণ্য করা হয়। এটা কেন্দ্রীয় বৌদ্ধ বিহার তাই সারা দেশ থেকে পূজা করতে আসে ভক্তরা। ভান্তেদের জন্য বান্দরবান পার্বত্য জেলায় ২১ বছর ভেদাভেদ সৃষ্টি হয়েছে, এমন ভুল যেন আর না হয়। আগামীতে বান্দরবান শহরে যে কোন ধর্মীয় অনুষ্ঠানে ভিক্ষু সংঘ ও দায়ক-দায়িকাবৃন্দ একত্রিত হয়ে অনুষ্ঠানগুলো উৎযাপন করার আহবান জানানো হয়।

উল্লেখ্য, সদ্য প্রয়াত রাজগুরু বিহারে বিহারধক্ষ্য উ পঞঞাহ জোত মহাথেরো(উচহ্লা ভান্তে) ১৩এপ্রিল চট্টগ্রাম মেক্স হাসপাতালে মহা প্রয়াণ ঘটে। এর পর তরিঘরি করে ক্যাং কমিটির একাংশ সভাপতি থোয়াইচপ্রু নেতৃত্বে বাঙ্গালহালিয়া ডাক বাংলা বিহারধক্ষ্য সংঘ নায়ক উ ঞানা ওয়াই স্বা এবং কয়েকজন মহাথেরোগণ উচহ্লা ভান্তে শিষ্য উ বিরোচন পঞঞা বিহারধক্ষ্য হিসেবে মনোনিত করে এবং লিখিত আকারে একটি আদেশ জারি করা হয়। অপরদিকে জেলা পরিষদের চেয়ারম্যান ও ১৭তম রাজা বোমাংগ্রী উচপ্রু চৌধুরী রাজগুরু বিহারে রীতিনীতি ও প্রচলিত নিয়মানুসারে উ ঞানাসিরি(জ্ঞানপ্রিয়) মহাথেরোকে মনোনিত করা হয়।

লাইভ প্রেস২৪/রিমন পালিত/এমএ

আরও পড়ুন

সরকারের পদত্যাগ দাবিতে নাগরিক ঐক্যের মানববন্ধন
গুলশান ক্লিনিকে করোনা পরীক্ষায় ল্যাব উদ্বোধন
কমছে যমুনার পানি, বাড়ি ফিরছে বানভাসি মানুষেরা
করোনার ফি বাতিল করে টেস্টের ব্যবস্থা নিন : রিজভী
সংকটে একে অপরের প্রতি সমব্যথী হতে হবে : কাদের
দেশে করোনায় গত একদিনে মৃত্যু ২৯, শনাক্ত ৩২৮৮
মাতৃভূমিতে ফিরলেন মিশরে আটকে পড়া ৪১ বাংলাদেশি
করোনাকালে করুণতায় মধ্যবিত্তের দিন-যাপন
এবার থমকে গেল ঈদে বাড়ি ফেরার সুযোগ!
খালেদা জিয়ার দিন কাটছে যেভাবে