যমুনা সার কারখানায় উৎপাদন সাময়িক বন্ধ | Live Press24

যমুনা সার কারখানায় উৎপাদন সাময়িক বন্ধ

Published on: 12:03 amMay 29, 2020

জামালপুর প্রতিনিধি : যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে দেশের সর্ববৃহৎ ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান জামালপুরের সরিষাবাড়ী উপজেলার যমুনা সার কারখানা (জেএফসিএল)।

বৃহস্পতিবার (২৮ মে) রাত ৭.২৫টায় কারখানার পাওয়ার প্ল্যান্টে ত্রুটি দেখা দিলে বন্ধ হয়ে যায় অ্যামোনিয়া ও ইউরিয়া উৎপাদন। তবে রাতের মধ্যেই ত্রুটি সারিয়ে একদিন পর উৎপাদনে যেতে পারবে বলে জানিয়েছেন কারখানা কর্তৃপক্ষ।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খান জাভেদ আনোয়ার লাইভ প্রেস২৪’কে জানান, কারখানার পাওয়ার প্ল্যান্ট হঠাৎ বন্ধ হয়ে গেলেও বড় ধরনের কোনো সমস্যা হয়নি। নিজস্ব প্রকৌশলীরা যান্ত্রিক গোলযোগ সারাতে কাজ করছেন। রাতের মধ্যেই ত্রুটি দূর করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

তিনি আরও জানান, কারখানায় স্বাভাবিকভাবে উৎপাদনে যেতে একদিন সময় লাগে বিধায় আগামীকালের (শুক্রবার) মধ্যে উৎপাদন শুরু করা যাবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, এরআগে যান্ত্রিক ত্রুটির জন্য চলতি বছরের ৪ এপ্রিল কারখানা বন্ধ হয়েছিলো। একমাস বন্ধ থাকার পর ৩ মে রাতে কারখানা ইউরিয়া উৎপাদনে গিয়েছিলো। বৃহস্পতিবার ফের বন্ধ হলো।

কেপিআই-১ মানসম্পন্ন বিসিআইসির এ প্রতিষ্ঠানটি দৈনিক ১৭০০ মে. টন ইউরিয়া সার উৎপাদনে সক্ষম। শুরু থেকেই এটি বৃহত্তর ময়মনসিংহ ও উত্তরাঞ্চলের ১৬টি জেলায় সারের চাহিদা পূরণ করে আসছে।

লাইভ প্রেস২৪/রাজন্য রুহানি/এমএ

আরও পড়ুন

সরকারের পদত্যাগ দাবিতে নাগরিক ঐক্যের মানববন্ধন
গুলশান ক্লিনিকে করোনা পরীক্ষায় ল্যাব উদ্বোধন
কমছে যমুনার পানি, বাড়ি ফিরছে বানভাসি মানুষেরা
করোনার ফি বাতিল করে টেস্টের ব্যবস্থা নিন : রিজভী
সংকটে একে অপরের প্রতি সমব্যথী হতে হবে : কাদের
দেশে করোনায় গত একদিনে মৃত্যু ২৯, শনাক্ত ৩২৮৮
মাতৃভূমিতে ফিরলেন মিশরে আটকে পড়া ৪১ বাংলাদেশি
করোনাকালে করুণতায় মধ্যবিত্তের দিন-যাপন
এবার থমকে গেল ঈদে বাড়ি ফেরার সুযোগ!
খালেদা জিয়ার দিন কাটছে যেভাবে