ম্যাংগো এখন ট্রেনে ঢাকার পথে | Live Press24

ম্যাংগো এখন ট্রেনে ঢাকার পথে

Published on: 11:03 pmJune 5, 2020


লাইভ প্রেস২৪, রাজশাহী : ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। করোনা কালে সরকারের আরো একটি মহতি উদ্যোগ।
শুক্রবার ৫ জুন বিকেল সাড়ে ৫টার দিকে রাজশাহী রেলওয়ে স্টেশনে পতাকা উড়িয়ে এ ট্রেনের যাত্রা সূচনা করেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

প্রথমে ১ হাজার কেজি আম নিয়ে বিকেল ৪টায় চাঁপাইনবাবগঞ্জ ছাড়ে ট্রেনটি। পরে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে লোড হয়েছে ২ হাজার ৬৯৫ কেজি আম।

এর আগে এরপর রাজশাহীর কাঁকনহাট থেকে ৪০০ কেজি, রাজশাহী স্টেশনের পর জেলার চারঘাটের সরদহ স্টেশন থেকে ৫০০ কেজি, আড়ানি স্টেশন থেকে ১১১০ কেজি ও আব্দুলপুর থেকে ৪৩১০ কেজি আম লোড করা হয়। সবমিলে ১০ হাজার ১৫ কেজি আম নিয়ে ঢাকার পথে রয়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন।

পশ্চিমাঞ্চল রেলসূত্র জানায়, প্রতিদিন বিকেল ৪টায় ‘ম্যাংগো স্পেশাল ট্রেন-২’ নামে চাঁপাইনবাবগঞ্জ ছাড়বে এই ট্রেন। এরপর রাজশাহী পৌঁছাবে ৫টা ২০ মিনিটে। ৩০ মিনিট বিরতি দিয়ে ৫টা ৫০ মিনিটে ট্রেনটি যাত্রা শুরু করবে।

এই ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ১টায়। এরপর ‘ম্যাংগো স্পেশাল ট্রেন-১’ নামে এই ট্রেনটি রাত ২টা ১৫ মিনিটে ঢাকা ছাড়ে রাজশাহী পৌঁছাবে সকাল ৮টা ৩৫ মিনিটে। এখানে ২০ মিনিট থেমে ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যাবে। পৌঁছাবে সকাল ১০টা ১৫ মিনিটে। ছয়টি ওয়াগনের প্রতিটিতে ৪৫ হাজার কেজি আম বহন করবে ট্রেনটি।

পশ্চিমাঞ্চল রেলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তার দফতর জানায়, চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে এসে ট্রেনটি আমনুরা বাইপাস, কাঁকনহাট, রাজশাহী, সরদহ, আড়ানি ও আবদুলপুর বাইপাস স্টেশনে থামবে। এসব স্থানে আমসহ অন্যান্য পণ্য ট্রেনে তোলা হবে।

টাঙ্গাইল, মির্জাপুর, কালিয়াকৈর, জয়দেবপুর, টঙ্গী, বিমানবন্দর, ক্যান্টনমেন্ট, তেজগাঁও এবং কমলাপুর স্টেশনে ট্রেনটি থামবে। ফেরার পথে ট্রেনটি তেজগাঁও, টঙ্গী, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, চাটমোহর এবং রাজশাহী স্টেশনে থামবে।

এই ট্রেনে রাজশাহী স্টেশন থেকে এক কেজি আম ঢাকার বিমানবন্দর, তেজগাঁও বা কমলাপুরে নিতে খরচ পড়বে এক টাকা ১৮ পয়সা। আর চাঁপাইনবাবগঞ্জ থেকে এক কেজি আমের ভাড়া দিতে হবে এক টাকা ৩০ পয়সা। রেলওয়ের নিয়ম অনুযায়ী ট্রেন ছাড়ার আগে যে কেউ তাদের আম এবং মালামাল বুকিং দিতে পারবেন।
উদ্ভোদনী অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, জেলা প্রশাসক মো. হামিদুল হক, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, মহানগর যুবলীগের সভাপতি রমজান আলী ও রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম উপস্থিত ছিলেন।
লাইভ প্রেস২৪/ এমএ

আরও পড়ুন

সরকারের পদত্যাগ দাবিতে নাগরিক ঐক্যের মানববন্ধন
গুলশান ক্লিনিকে করোনা পরীক্ষায় ল্যাব উদ্বোধন
কমছে যমুনার পানি, বাড়ি ফিরছে বানভাসি মানুষেরা
করোনার ফি বাতিল করে টেস্টের ব্যবস্থা নিন : রিজভী
সংকটে একে অপরের প্রতি সমব্যথী হতে হবে : কাদের
দেশে করোনায় গত একদিনে মৃত্যু ২৯, শনাক্ত ৩২৮৮
মাতৃভূমিতে ফিরলেন মিশরে আটকে পড়া ৪১ বাংলাদেশি
করোনাকালে করুণতায় মধ্যবিত্তের দিন-যাপন
এবার থমকে গেল ঈদে বাড়ি ফেরার সুযোগ!
খালেদা জিয়ার দিন কাটছে যেভাবে