সীমিত মুসল্লি নিয়ে হজের পরিকল্পনা | Live Press24

সীমিত মুসল্লি নিয়ে হজের পরিকল্পনা

Published on: 12:03 pmJune 9, 2020

লাইভ প্রেস২৪,ডেস্ক: করোনাভাইরাস মহামারির কারণে এবছর হজ পুরোপুরি বাতিল না করে সীমিত সংখ্যক মুসল্লিকে অনুমতি দেয়ার পরিকল্পনা করছে সৌদি আরব। সৌদি কর্তৃপক্ষের সূত্রের বরাতে সোমবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলিম হজ করতে সৌদি আরব যান। হজ ও বছরব্যাপী ওমরাহ থেকে সৌদি সরকারের বছরে আয় হয় অন্তত ১২০০ কোটি মার্কিন ডলার।

তবে এবছর করোনা সংক্রমণের কারণে সংশয় দেখা দিয়েছে হজ নিয়ে। সৌদিতে ইতোমধ্যেই লক্ষাধিক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সংক্রমণ বাড়ছে বিশ্বের বেশিরভাগ দেশেই।

গত মার্চে বিশ্বব্যাপী মুসলিমদের আপাতত হজের পরিকল্পনা বাদ দেয়ার পরমর্শ দেয় সৌদি কর্তৃপক্ষ, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয় ওমরাহ পালন।

সম্প্রতি সৌদি আরবের হজ সংশ্লিষ্ট দু’টি সূত্র রয়টার্সকে জানিয়েছে, দেশটির কর্তৃপক্ষ এখন ‘প্রতীকী সংখ্যায়’ মুসল্লিদের হজের অনুমতি দেয়ার চিন্তা করছে।

সেক্ষেত্রে প্রত্যেক দেশের জন্য নির্ধারিত কোটার মাত্র ২০ শতাংশ মুসল্লিকে হজ করতে সৌদি প্রবেশের অনুমতি দেয়া হতে পারে। তবে বয়স্কদের জন্য এ সুযোগ থাকবে না। এছাড়া সবাইকেই অতিরিক্ত স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।

তবে এখনও সৌদির কিছু কর্মকর্তা করোনা ঝুঁকির কারণে এবারের হজ বাতিলের জন্য চাপ দিচ্ছেন বলে জানিয়েছে সূত্রটি।
লাইভ প্রেস২৪/এসডি

আরও পড়ুন

সীমিত মুসল্লি নিয়ে হজের পরিকল্পনা
বিশ্বসেরা কুরআনের তিন কারী
শান্তি কামনায় বিশ্ব ইজতেমার প্রথম পর্বের সমাপ্তি
রবিবার বেলা সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত
দ্বিতীয় দিনের বয়ান চলছে বিশ্ব ইজতেমায়
বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু
বিশ্ব ইজতেমা শুরু শুক্রবার
বিশ্ব ইজতেমায় মুসল্লিদের প্রতি পুলিশের নির্দেশনা
বিশ্ব ইজতেমা শুরু ১৩ জানুয়ারি
জেনে নিন কোন হজ আদায় করা সহজ