জেনে নিন, গলা ব্যথা কমাতে হলুদ-দুধের ভূমিকা | Live Press24

জেনে নিন, গলা ব্যথা কমাতে হলুদ-দুধের ভূমিকা

Published on: 12:09 amJune 26, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: ঠাণ্ডা লেগে অনেকেরই গলা ব্যথা হয়। কিছু খেতে গেলেই দেখা দেয় সমস্যা। ঢোঁক গিলতে হয় কষ্ট। কী করবেন বুঝতে পারছেন না? গরম দুধে কাঁচা হলুদ বাটা দিয়ে খেয়ে দেখুন। ফল মিলবে ম্যাজিকের মতো।

সিজন চেঞ্জ মানেই ঘরে ঘরে সর্দি-কাশি, ঠাণ্ডা-জ্বরের সমস্যা। সবচেয়ে বেশি সমস্যা ঘুম থেকে উঠলেই গলাব্যথা, ঢোঁক গিলতে কষ্ট। বিশেষজ্ঞরা বলছেন, এ ব্যথা সাধারণত টনসিলের কারণে হয়ে থাকে। মূলত ঠাণ্ডা লাগলেই টনসিলের সংক্রমণ। টনসিল আমাদের শরীরের প্রতিরোধ ব্যবস্থার একটি অংশ। আমাদের মুখের ভেতরেই চারটি গ্রুপে তাদের অবস্থান।

যে কোন বয়সেই হতে পারে এই সমস্যা। সর্দি-কাশির ভাইরাসগুলোই টনসিলের সংক্রমণের জন্য দায়ী। জিভের পেছনে গলার দেওয়ালের দুপাশে গোলাকার পিণ্ডের মতো কোষই হল টনসিল। মুখ, নাক, গলা, কিংবা সাইমাস হয়ে রোগজীবাণু অন্ত্রে বা পেটে ঢুকতে বাধা দেয় এই টনসিল। তাই টনসিলকে সুস্থ রাখা জরুরি।

এলার্জিজনিত সমস্যা, শুষ্ক আবহাওয়া, শীতকালে ঘরের তাপমাত্রা বেশি গরম হয়ে যাওয়া, ধূমপান, অধিক মশলাযুক্ত খাবারের কারণেও অনেক সময় গলাব্যথা হতে পারে। তাই আগেই ওষুধ নয়। ঘরোয়া ভাবেই এই গলাব্যথা দূরে রাখা যায়। এর মধ্যে বিশেষভাবে কার্যকরি হলো এক কাপ গরম দুধে এক চিমটে হলুদ। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলেই আপনার গলা ব্যথা যাবে কমে এবং ঢোক গিলতে আর কষ্টও হবে না।

লাইভ প্রেস২৪/এফএ

আরও পড়ুন

জেনে নিন, শরীর খুব ক্লান্ত লাগলে যেসব খাবার খাবেন
হোম অফিস : আপনার জন্য কিছু প্রয়োজনীয় নির্দেশনা
জেনে নিন, বাইরে বের হলে করোনা থেকে যেভাবে মুক্ত থাকবেন
জেনে নিন, দ্রুত মাংস সিদ্ধ করার চমৎকার উপায়
জেনে নিন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কার্যকরী উপায়
বয়সের ছাপ থেকে আপনাকে রক্ষা করবে কলার মোচা
আমের গুণের শেষ নেই, নির্ভয়ে খান এই শর্তগুলো মেনে
জেনে নিন, সেলফি তুললে আপনি যে রোগে আক্রান্ত হতে পারেন
জেনে নিন, নিয়মিত বাদাম খাওয়ার উপকারিতা
জেনে নিন, যা করলে রোগীর লাইফ সাপোর্টের দরকার নেই