জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি,দুই শিশুর মৃত্যু,পানিবন্দি লাখো মানুষ | Live Press24

জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি,দুই শিশুর মৃত্যু,পানিবন্দি লাখো মানুষ

Published on: 9:03 pmJune 29, 2020

শওকত জামান,লাইভ প্রেস২৪,জামালপুর: ফুঁসে উঠেছে যমুনা। দ্রুত গতিতে বাড়ছে পানি। ছড়িয়ে পড়ছে বাড়িঘর,রাস্তাঘাট ও ফসলি জমিতে। প্লাবিত হচ্ছে নতুন নতুন গ্রাম। পানিবন্দি মানুষজন পানির তীব্র ¯্রােতে টিকতে সড়কের উঁচুস্থান ও শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নিচ্ছে। বানভাসীরা শুকনো খাবার ও বিশুদ্ধ পানির সংকটে ভুগছে। জামালপুরে সার্বিক বন্যা পরিস্থিতি আরো অবনতি হয়েছে। গত ২৪ ঘন্টায় ৩৬ সেন্টিমিটার বেড়ে যমুনার পানি বাহাদুরাবাদ পয়েন্টে বিপদসীমার ৮৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে সোমবার সন্ধা সাড়ে ৬টায় নিশ্চিত করেছেন পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক(গেজ রিডার) মো: আব্দুল মান্নান।

পানি বৃদ্ধি অব্যহত থাকায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে জেলার মেলান্দহ উপজেলার মাহমুদপুর,দুরমুঠ,নাংলা,কুলিয়া,ফুলকোচা,ঝাউগড়া এবং মাদারগঞ্জ উপজেলার বালিজুড়ি,জোড়খালি,চর পাকেরদহ ইউনিয়নের বিস্তির্ণ এলাকা। সব মিলিয়ে ইসলামপুর,দেওয়ানগঞ্জ,মেলান্দহ,মাদারগঞ্জ,সরিষাবাড়ি ও বকশীগঞ্জের ২৭টি ইউনিয়নে প্রায় ১লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বন্যার পানিতে পড়ে গত দুইদিনে দুই শিশুর মৃত্যু হয়েছে। পানিতে ডুবে নিহত শিশুরা হলেন, রোববার বিকেলে মাদারগঞ্জের বালিজুড়ি ইউনিয়নের মির্জাপুর গ্রামে সোহান (৭) ও সোমবার দুপুরে মেলান্দহের দুরমুঠ ইউনিয়নের রুকনাই গ্রামে সানি (১২)। পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু নিশ্চিত করেছেন বালিজুড়ি ইউনিয়নের
চেয়ারম্যান মোজাম্মেল হক ও দুরমুঠের চেয়ারম্যান সৈয়দ খালেকুজ্জামান জুবেরি।

জেলা বন্যা ও পুর্ণবাসন কর্মকর্তা মো: নায়েব আলী জানান, দুর্গত এলাকার জন্য ৬০ মেট্রিকটন চাল ও নগদ ৫লাখ টাকা বরাদ্ধ দেয়া হয়েছে।

জামালপুর জেলা কৃষি স¤্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আমিনুল ইসলাম জানান, ৫হাজার ৫’শ ৯৩ হেক্টর পাট ও ৬ হাজার ৯’শ ৭ হেক্টর ফসল বন্যার পানিতে তলিয়ে গেছে।

লাইভ প্রেস২৪/এফএ

আরও পড়ুন

অবশেষে বাবুনগরীই হলেন হাটহাজারী মাদ্রাসার প্রধান
অবশেষে সেই ইউএনও ওয়াহিদাকে ওএসডি, স্বামীকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে বদলি
কমিটিতে বিতর্কিতদের বাদ দিতে হবে : কাদের
‘আ’লীগ গণবিরোধী আইন করে জনগনের কণ্ঠরোধ করছে’
চিরনিদ্রায় শায়িত আল্লামা আহমদ শফী
শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে ১১৯৪টি পদে চাকরির সুযোগ
১৪ অক্টোবর পবিত্র আখেরি চাহার সোম্বা
আল্লামা শফীকে চির বিদায়ের অপেক্ষায় লাখো তৌহিদী জনতা
যে কারণে ভারত বাংলাদেশকে আবারো পেঁয়াজ দিতে রাজি হলো
সোমবার থেকে সারা দেশে বৃষ্টিপাত বাড়ার আশঙ্কা