আপনি জানেন কি? করোনাকালে বই পড়ার উত্তম সময় পার করছেন | Live Press24

আপনি জানেন কি? করোনাকালে বই পড়ার উত্তম সময় পার করছেন

Published on: 3:03 amJuly 1, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: মহামারি করােনার আগে আপনার হাতে অবসর সময় ছিল না বললেই চলে। কিন্তু করােনার এই সংক্রমণ আপনাকে অফুরন্ত সময় উপহার দিয়েছে। এখন আপনি খুব সহজেই নিজেকে নিয়ে ভাবতে পারছেন। এই ভাবনার ফাঁকে করােনার এই সময়ে একটা ভালাে কাজ করে ফেলুন। বই পড়াকে অভ্যাস হিসেবে গড়ে তুলুন। বাংলাদেশে এই সময়ে লাখ লাখ শিক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে জীবন পাড় করছে। সদ্য এসএসসি শেষ করা শিক্ষার্থীদের হাতে কোন কাজ নেই, এইচএসসি পরীক্ষার্থীরা জানে না কবে তাদের পরীক্ষা শুরু হবে। চাকরির পরীক্ষার জন্য অপেক্ষা করছে লাখ লাখ শিক্ষিত তরুণ, কারাে হাতেই কোন কাজ নেই। তাই এই সময়ে সবচেয়ে ভালাে কাজ হতে পারে বই পড়ার অভ্যাস করা।

ফিকশন কিংবা ননফিকশন, নিজের পছন্দ মতাে পড়া শুরু করতে পারেন। বাংলা, ইংরেজি কিংবা ভিনদেশি সাহিত্য, যা ভালাে লাগে তা দিয়েই শুরু করতে পারেন। কাগজে কিংবা পিডিএফ সহজলভ্যতার বিচারে যেটা টিকে থাকবে তা দিয়েই শুরু করতে পারেন। তবে পিডিএফ এর চেয়ে মলাটবাঁধা বই সবসময়ই ভালাে। আবার বয়সের বিচারেও শুরু করতে পারেন।

কিশাের হলে শুরু করতে পারেন সুকুমার রায়ের ছড়া, তাঁর ছেলে সত্যজিৎ রায়ের রহস্য উপন্যাস ফেলুদা দিয়ে। এরপর রবীন্দ্রনাথের কিশােরদের ছােটগল্প, নজরুলের রচনা ভান্ডার, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়সহ আরও অসংখ্য লেখক বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে কিশােরদের জন্য লেখা লিখে। আর ইংরেজি সাহিত্যের পরিধি তাে আরও বিস্তৃত ও সমৃদ্ধ। তাই যেহেতু করােনা দীর্ঘকাল ধরে থাকছে, তাই আজ এখন থেকেই শুরু করুন বই পড়ার অভ্যাস…

লাইভ প্রেস২৪/এফএ

আরও পড়ুন

জেনে নিন, শরীর খুব ক্লান্ত লাগলে যেসব খাবার খাবেন
হোম অফিস : আপনার জন্য কিছু প্রয়োজনীয় নির্দেশনা
জেনে নিন, বাইরে বের হলে করোনা থেকে যেভাবে মুক্ত থাকবেন
জেনে নিন, দ্রুত মাংস সিদ্ধ করার চমৎকার উপায়
জেনে নিন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কার্যকরী উপায়
বয়সের ছাপ থেকে আপনাকে রক্ষা করবে কলার মোচা
আমের গুণের শেষ নেই, নির্ভয়ে খান এই শর্তগুলো মেনে
জেনে নিন, সেলফি তুললে আপনি যে রোগে আক্রান্ত হতে পারেন
জেনে নিন, নিয়মিত বাদাম খাওয়ার উপকারিতা
জেনে নিন, যা করলে রোগীর লাইফ সাপোর্টের দরকার নেই