জেনে নিন, অতিরিক্ত ক্ষুধায় খালি পেটে যে খাবারগুলো খাবেন না | Live Press24

জেনে নিন, অতিরিক্ত ক্ষুধায় খালি পেটে যে খাবারগুলো খাবেন না

Published on: 3:04 amJuly 1, 2020

 অতিরিক্ত ক্ষুধা লাগলে খালি পেটে যে খাবারগুলো খাওয়া ঠিক নয়। আসুন জেনে নিই-

১) ফল : খালি পেটে ফল খেতে নেই- এই কথাটা আমরা আমাদের ছেলেবেলা থেকেই জানি। একটি আপেল বা একটি কলা খেয়ে কখনই পেটের ক্ষুধামিটে না। বরং আপনার খিদে খিদে ভাব আরও বেড়ে যাবে। যদি ফলখেয়েই থাকেন তাহলে এর সঙ্গে আপনার খাওয়া উচিত কোনও প্রোটিন ধরণের খাবার। ফলের সঙ্গে খেতে পারেন সামান্য পরিমাণ বাদাম, পিনাট বাটার বা পনির।

২) ঝাল খাবার : কোন কাজের জন্যদুপুরের খাবার সারতে দেরি হয়েছে। এ সময় প্রচণ্ড ক্ষিদে পেয়েছে, তাই হাতের কাছে পাওয়া ঝাল ঝাল কোনও মুখরোচকখাবার খেয়ে বসলেন। এতে আপনার হজমের সমস্যা তৈরি হবে। খালি পেটে ঝাল খাবার খেলে এই মশলা আপনার পাকস্থলীর আবরণের ওপরসরাসরি প্রভাব ফেলবে। তাই ঝাল ঝাল খাবার খাওয়ার আগে দুধ বা দই খেতে পারেন। এতে সরাসরি ঝালের প্রভাব পাকস্থলীরওপর পড়বে না।

৩) কমলালেবু বা কফি : এই সব খাবার খালি পেটে খেলে অ্যাসিডিটি তৈরি করে। এতে পেট খারাপ হবার সম্ভাবনা তৈরি হয়। বিশেষ করে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের জন্য খালি পেটে কফি পান করাটা অত্যন্ত ক্ষতিকর। সবজি পেটের জন্য এতোটা ক্ষতিকর না। তাই সবজির সালাদ খেতে পারেন। সেদ্ধ ডাল বা মুরগীর মাংসও (কম মশলাদার হলে চলবে) এ সময়ে খাওয়া যেতে পারে।

৪) বিস্কুট বা চিপস : এমনটা হতে পারে যে আপনি আর দুই ঘন্টা পর দুপুরের খাবার খাবেন। তাই এখন ভারী কিছু খেতে চাচ্ছেন না। কিন্তু তা বলে বিস্কুট বা চিপস একেবারেই নয়! ছোট এক প্যাকেট বিস্কুট বা চিপস বেশিক্ষণ পেটে থাকবে না। এগুলিতে থাকা কার্বোহাইড্রেট কিছুক্ষণের মধ্যেই হজম হয়ে যাবে। ফলে আপনার খিদে খিদে ভাব দ্রুত ফিরে আসবে। সে ক্ষেত্রে খেতে পারেন ২৫০-৩০০ ক্যালোরির কোনও খাবার। যেমন, একটা স্যান্ডউইচ বা একটা কেক।

প্রচণ্ড ক্ষুধা পেলে ঘরে যা থাকে তাই খেয়ে ক্ষুধা নিবারণ করি। কেননা ক্ষুধা পেলে খাবার না খাওয়া পর্যন্ত কিছুই ভালো থাকে না। তাই যত তাড়াতাড়ি সম্ভব খাবার খেয়ে ক্ষুধা মেটানো হয়। কিন্তু এ সময় সব ধরনের খাবার খাওয়া উচিত নয়, কারণ কিছু খাবার আছে যেগুলো খিদের সময়ে খেলে যেমন পেটের ক্ষিদে মিটবে না তেমনি শরীরের অনেক বড় ক্ষতি হতে পারে ।

 লাইভ প্রেস২৪/আইজেএস

আরও পড়ুন

জেনে নিন, ‘পেঁয়াজ’ ছাড়া রান্না করার কিছু রেসিপি
জেনে রাখুন, কেউ ফোন-ম্যাসেজের রিপ্লাই না দিলে কি করবেন?
এবার জেনে নিন ‘মানুষ কেন প্রেমে পড়ে’
করোনার এই সময়ে গুরুত্বপূর্ণ ভিটামিন ‘ডি’
ক্যানসার নিরাময়ে মৌমাছির ‘বিষ’
যেভাবে সহজেই দূরে রাখা যায় ক্যান্সারকে
জেনে নিন, যেভাবে গ্যাসের সমস্যা দূর করে আদা
অনবরত হাঁচি? জেনে নিন দূর করার ১০ কৌশল
জেনে নিন, রক্তে অতিরিক্ত চর্বি বা কোলেস্টেরল হলে যা করবেন
এই গরমে সানগ্লাস পরলে জানতে হবে যেসব বিষয়