যেভাবে যষ্টিমধু‘র শিকড় দিয়ে করোনাকে জব্দ করা যায় | Live Press24

যেভাবে যষ্টিমধু‘র শিকড় দিয়ে করোনাকে জব্দ করা যায়

Published on: 9:06 pmJuly 4, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: যষ্টিমধু  গাছের শিকড় দিয়ে করোনাকে জব্দ রাখা যায় বলে প্রমান পাওয়া গেছে।

জানা যায়, ’যষ্টিমধু একটা গাছের শিকড়। এটি গলায় একটা সুদিং এফেক্ট দেয়। খানিকটা হলেও কফের সমস্যা দূর করে। উপশমে সাহায্য করে অর্থাৎ হিলিং প্রপার্টি রয়েছে। সেক্ষেত্রে গলায় রাখা যেতে পারে।’

শ্বাসনালী পরিষ্কার রাখতে বা হালকা সর্দি-কাশি হলে লিকোরিস অর্থাৎ যষ্টিমধু ব্যবহার করা যেতেই পারে। যষ্টিমধু অ্যান্টি ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি মাইক্রোবিয়াল অর্থাৎ প্রদাহ সারাতে এবং ব্যাকটিরিয়া বা জীবাণুনাশ করতে সাহায্য করে।তবে করোনা আটকানো যাবে না এই শিকড়ের মাধ্যমে।

যষ্টিমধুতে থাকে গ্লাইসিরজ়িন। এটি হাঁপানির চিকিৎসায়, চোখের সমস্যায়, পেপটিক আলসারে বর্তমানে ব্যবহার করেন আয়ুর্বেদ চিকিৎসকরা। ল্যান্সেটে প্রকাশিত একটি গবেষণাপত্র বলছে, ৬০ জন পূর্ণবয়স্ক মানুষের উপর ১৪ দিনের একটি পরীক্ষায় দেখা গিয়েছে, ওরাল মিউকোসাইটিসে এই শিকড় কার্যকর।

ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট ঠেকাতে কণ্ঠের যত্ন, বিশেষ ক্ষেত্রে গরম পানীয় পান করার নিদান দিয়েছেন চিকিৎসকরা। সেক্ষেত্রে যষ্টিমধুর শিকড় চায়ের মধ্যে ব্যবহার করা যেতে পারে। শিকড়টি ভাল করে ধুয়ে সামান্য অংশ মুখে রাখলে গলায় একটা ‘সুদিং এফেক্ট’ আসবে।কিন্তু ভাইরাসের সংক্রমণ ঠেকাতে নিয়মিত মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার, সামাজিক দূরত্ব মেনে চলতেই হবে। এড়াতে হবে ভিড়। তবেই দূরে থাকবে করোনা।

লাইভ প্রেস২৪/টিআই

আরও পড়ুন

জেনে নিন, করোনাকালে ভ্রমণে যে বিষয়গুলো খেয়াল রাখবেন
পায়ুপথের সমস্যায় “জাদুকরী সমাধান”
করোনার ভিন্ন লক্ষণ; চিকিৎসকদের সতর্কতা!
যে ১০ খাবার মাথাব্যথা কমায়
জেনে নিন, খুশকি দূর করার ৫টি উপায়
যে কারণে এই মাস্কের দাম ১৩ কোটি টাকা
আসুন জেনে নেই, ভালো ঘুম যেভাবে যেসব রোগকে ‘দূরে’ রাখে
পেয়ারা পাতা যেভাবে চুল পড়া রোধ করে
বেশি ভাত খাওয়া হৃদরোগের আশঙ্কা, বলছে গবেষণা
জেনে নিন, ত্বকের তৈলাক্তভাব কমানোর উপায়