যশোর-৬ ও বগুড়া-১ আসনে উপনির্বাচন ১৪ জুলাই | Live Press24

যশোর-৬ ও বগুড়া-১ আসনে উপনির্বাচন ১৪ জুলাই

Published on: 1:03 amJuly 5, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন শূন্য হয়। সংবিধানের ১২৩(৪) অনুযায়ী সংসদীয় আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু করোনাভাইরাসের কারণে বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনে সেটা মানা সম্ভব হয়নি।

নির্বাচন আয়োজনের ৯০ দিনের বাধ্যবাধকতা গত এপ্রিলেই শেষ হয়েছে। তবে শর্ত থাকে যে প্রধান নির্বাচন কমিশনারের মতে কোন ‘দৈব-দুর্বিপাকের কারণে’ এই দফায় নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী ৯০ দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হইবে। সংবিধান প্রদত্ত সিইসির হাতে থাকা পরবর্তী ৯০ দিন পার হবে যথাক্রমে ১৫ ও ১৮ জুলাই।

করোনা ভাইরাস সংকটের মধ্যেই বগুড়া-১ এবং যশোর-৬ এই দুটি সংসদীয় আসনে পুনঃভোট আগামী ১৪ জুলাই সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। শনিবার বিকালে আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত জরুরি এক কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

কমিশন সভা শেষে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর জানান, কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে ভোট আয়োজন করা হবে। সাংবিধানিক বাধ্যবাধকতা কারণেই মূলত এই সংকটের মধ্যে ভোট করতে হচ্ছে।

লাইভ প্রেস২৪/এফএ

আরও পড়ুন

গোপালগঞ্জে ভাতিজির বিয়েতে গুলি ছুড়ে উল্লাস করলো চাচা!(ভিডিওসহ)
‘খালেদার জন্মদিন নিয়ে বিএনপির জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত’
সিনহা হত্যাকান্ডে শিপ্রার আচরণ ‘খুব’ সন্দেহজনক : ড. আসিফ নজরুল
সরকার সংবিধানের পবিত্রতাকে লঙ্ঘন করছে : ফখরুল
মেজর সিনহা যেভাবে ‘৯টি তল্লাশিচৌকি’ পার হয়ে অবশেষে পুলিশের গুলিতে ঝাঁজরা হন
‘বিক্রম’ বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার
সিনহা খুনের রহস্য লিয়াকত-নাজিম ফোনালাপে!
আগমীকাল সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি
‘ব্যক্তি-গোষ্ঠীর স্বার্থে যেন শোক দিবসের পরিবেশ বিনষ্ট না হয়’
কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি