২০২১ সাল এর আগে মিলবে না করোনার প্রতিষেধক | Live Press24

২০২১ সাল এর আগে মিলবে না করোনার প্রতিষেধক

Published on: 3:04 pmJuly 6, 2020

লাইভ প্রেস২৪,আন্তর্জাতিক: চলতি বছরে করোনার প্রতিষেধক বাজারে আসার কোনও সম্ভাবনাই নেই বলে সাফ জানিয়ে দিয়েছে ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। করোনার প্রতিষেধক আসতে ২০২১ সাল পর্যন্ত সময় লাগবে বলে জানানো হয়েছে।

করোনাভাইরাসের গ্রাসে ভয়ংকর অবস্থা গোটা বিশ্বে। প্রতিদিন বাড়ছে আক্রান্ত সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর হার। এই পরিস্থিতিতে করোনার প্রতিষেধক নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন গবেষকরা। এই মুহূর্তে ১০টিরও বেশি প্রতিষেধকের মানবদেহে ট্রায়াল চলছে। এরই মধ্যে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ বা আইসিএমআর জানিয়েছে,আগামী ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসেই ভারতের বিজ্ঞানীদের তৈরি করোনার প্রতিষেধকটি সব জায়গায় পাওয়া যাবে।

তবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বলছে, ২০২১ সালের আগে করোনার প্রতিষেধক বাজারে আসার কোনও সম্ভাবনা নেই। করোনার প্রতিষেধক হাতে পেতে ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

এদিকে বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন ও আহমেদাবাদের জাইডাস ক্যাডিলার তৈরি জাইকভ-ডি এই দু’টি করোনা প্রতিষেধক ডিসিজিআই-এর থেকে হিউম্যান ট্রায়ালের অনুমতি পেয়েছে।

সবশেষে ইন্ডিয়ান একাডেমি অব সায়েন্স জানিয়েছে, করোনার প্রতিষেধক বাজারে আনার ক্ষেত্রে তড়িঘড়ি করা উচিত হবে না। এতে করে মানব দেহে বিরুপ প্রতিক্রিয়ারও আশঙ্কা রয়েছে।
লাইভ প্রেস২৪/এসডি

আরও পড়ুন

সাত দিনে নতুন সংক্রমণে বিশ্বে প্রথম ভারত
লেবানন থেকে দেশে ফিরলেন ৭১ বাংলাদেশি
মহানবীকে কটূক্তি : বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৩
রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন স্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের
স্পেনের টেনেরিফে ক্রিকেট টুর্নামেন্টে চ্যম্পিয়ন বেঙ্গল ক্লাব
করোনা ভ্যাকসিনের প্রথম অনুমোদনের ঘোষণা দিলেন পুতিন
পদত্যাগ করছেন লেবাননের প্রধানমন্ত্রী
নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে বিক্ষোভে উত্তাল ইজ়রায়েল
মহামারি করোনায় মৃত্যু ৭ লাখ ৩১ হাজার ছাড়ালো
নাইজারে বন্দুকধারীদের হামলায় ৬ ফরাসীসহ নিহত ৮