নৌ দুর্ঘটনায় বুড়িগঙ্গায় নির্দিষ্ট কেউ দায়ী নয় | Live Press24

নৌ দুর্ঘটনায় বুড়িগঙ্গায় নির্দিষ্ট কেউ দায়ী নয়

Published on: 12:04 pmJuly 7, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক : বুড়িগঙ্গা নদীতে যাত্রীবাহী লঞ্চ মর্নিং বার্ড ডুবিতে প্রাণহানির ঘটনায় নৌপরিহন মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন নৌপরিবহন মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদনে ওই লঞ্চ দুর্ঘটনার জন্য কাদের দায়ী করা হয়েছে তা জানাতে সম্মত হননি কমিটির কোনো সদস্যই।

তবে তদন্ত-সংশ্নিষ্ট একটি সূত্র জানিয়েছে, ওই দুর্ঘটনার জন্য কাউকে এককভাবে দায়ী করা হয়নি। ওই দুর্ঘটনার পর নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছিলেন, এটি একটি হত্যাকাণ্ড। মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া সাত দিনের সময় শেষে গতকাল সোমবার রাতে এই প্রতিবেদন জমা দেওয়া হয়। আজ দুপুরে সচিবালয়ের সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি প্রকাশ করবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী।

গত ২৯ জুন লঞ্চ দুর্ঘটনার দিনই সাত সদস্যের উচ্চপর্যায়ের ওই তদন্ত কমিটি গঠন করেছিল নৌপরিবহন মন্ত্রণালয়। তদন্ত কমিটিতে নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন) রফিকুল ইসলাম খানকে আহ্বায়ক এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌ-নিরাপত্তা) রফিকুল ইসলামকে সদস্য সচিব করা হয়। কমিটিকে সাত দিনের মধ্যে দুর্ঘটনার কারণ উদ্ঘাটন, দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি/সংস্থাকে শনাক্তকরণ এবং দুর্ঘটনা প্রতিরোধে করণীয় উল্লেখ করে সুনির্দিষ্ট সুপারিশ সংবলিত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল।

সিসিটিভি ফুটেজে দেখা যায়, ময়ূর-২ লঞ্চের ধাক্কায় মর্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়। এ ঘটনায় ময়ূর-২ এর মাস্টার, চালক ও সুকানিসহ অন্যদের দায়িত্বে অবহেলাকেই মূলত দায়ী বলে মনে করা হয়। এ ছাড়া ডুবে যাওয়া ভাঙাচোরা ছোট আকারের লঞ্চ মর্নিং বার্ডের চলাচলে অনুমোদনের বিষয়টি নিয়েও প্রশ্ন উঠেছে।

এই অনুমোদনের জন্য বিআইডব্লিউটিএর সংশ্নিষ্ট কর্মকর্তাদের গাফিলতিকেও দায়ী করা হয়েছে। প্রতিবেদনে ভবিষ্যতে নৌদুর্ঘটনা প্রতিরোধে বেশকিছু সুপারিশও তুলে ধরা হয়েছে। তদন্ত কমিটির আহ্বায়ক রফিকুল ইসলাম গত রাতে সমকালকে বলেছেন, নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত শেষ করে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন তারা। গত ২৯ জুনের ওই দুর্ঘটনার পর ৩৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

লাইভ প্রেস২৪/টিএস

আরও পড়ুন

গোপালগঞ্জে ভাতিজির বিয়েতে গুলি ছুড়ে উল্লাস করলো চাচা!(ভিডিওসহ)
‘খালেদার জন্মদিন নিয়ে বিএনপির জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত’
সিনহা হত্যাকান্ডে শিপ্রার আচরণ ‘খুব’ সন্দেহজনক : ড. আসিফ নজরুল
সরকার সংবিধানের পবিত্রতাকে লঙ্ঘন করছে : ফখরুল
মেজর সিনহা যেভাবে ‘৯টি তল্লাশিচৌকি’ পার হয়ে অবশেষে পুলিশের গুলিতে ঝাঁজরা হন
‘বিক্রম’ বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার
সিনহা খুনের রহস্য লিয়াকত-নাজিম ফোনালাপে!
আগমীকাল সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি
‘ব্যক্তি-গোষ্ঠীর স্বার্থে যেন শোক দিবসের পরিবেশ বিনষ্ট না হয়’
কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি