এবার ঈদে কোরবানির পশু পরিবহনে বাংলাদেশ রেলওয়ে | Live Press24

এবার ঈদে কোরবানির পশু পরিবহনে বাংলাদেশ রেলওয়ে

Published on: 5:04 pmJuly 7, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক : আসছে ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে কোরবানির গরু-ছাগল পরিবহন করবে বলে জানিয়েছেন মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে রেল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (৭ জুলাই) দুপুরে রেল ভবনে সংবাদ সম্মেলন করে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন একথা জানান।

মন্ত্রী বলেন, পশু ব্যবসায়ী ও খামারিদের পরিবহনের সহযোগিতা করতে আমরা এ উদ্যোগ নিয়েছি। দেড় থেকে দুই হজার টাকার মধ্যে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে গরু পরিবহন করা যাবে। মিটারগেজের একটি ওয়াগনে ১৬টি গরু এবং ব্রডগেজের একটি ওয়াগনে ২০ থেকে ২৫টি গরু পরিবহন করা যাবে।

কবে থেকে চালু হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা প্রস্তাব পাওয়ার পরে আজকে ঘোষণা দিলাম। পশু পরিবহনের চাহিদা অনুযায়ী আমরা এ ট্রেন চালাব। তবে এ চাহিদাপত্র প্রাণিসম্পদ মন্ত্রণালয় আমাদের জানাবে। যেদিন পাব সেদিন থেকেই পশু পরিবহনে এসব ট্রেন চলাচল করবে।

রেলমন্ত্রী বলেন, সাধারণত নাটোর, রাজশাহী, পাবনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ফরিদপুর, জামালপুর, ময়মনসিংহ এসব অঞ্চল থেকেই পশু ঢাকায় আসে। তবে রুট এখনও চূড়ান্ত হয়নি। চাহিদাপত্র পেলে আমরা রুট চূড়ান্ত করব। পশু পরিবহনে রেলের তরফ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

এ সময় তিনি বলেন, করোনাকালে আমরা কৃষকের পণ্য পরিবহনে পার্সেল ট্রেন চালু করেছি, আমের মৌসুমে আম পরিবহনে স্পেশাল ট্রেন চালু করেছি । একই সাথে বর্তমানে সীমিত আকারে যাত্রী পরিবহনে কয়েকটি আন্তঃনগর ট্রেন চলাচল করছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়াজাহানসহ আরও অনেকেই। এ সময় আগ্রহী ব্যবসায়ীদের রেলওয়ের কন্টোল নম্বর ০১৭১১-৬৯১৫২০-এ যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়।

লাইভ প্রেস২৪/আইজেএস

আরও পড়ুন

গোপালগঞ্জে ভাতিজির বিয়েতে গুলি ছুড়ে উল্লাস করলো চাচা!(ভিডিওসহ)
‘খালেদার জন্মদিন নিয়ে বিএনপির জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত’
সিনহা হত্যাকান্ডে শিপ্রার আচরণ ‘খুব’ সন্দেহজনক : ড. আসিফ নজরুল
সরকার সংবিধানের পবিত্রতাকে লঙ্ঘন করছে : ফখরুল
মেজর সিনহা যেভাবে ‘৯টি তল্লাশিচৌকি’ পার হয়ে অবশেষে পুলিশের গুলিতে ঝাঁজরা হন
‘বিক্রম’ বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার
সিনহা খুনের রহস্য লিয়াকত-নাজিম ফোনালাপে!
আগমীকাল সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি
‘ব্যক্তি-গোষ্ঠীর স্বার্থে যেন শোক দিবসের পরিবেশ বিনষ্ট না হয়’
কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি