দাবাকে স্কুল পর্যায়ে ছড়িয়ে দিতে চান আইজিপি | Live Press24

দাবাকে স্কুল পর্যায়ে ছড়িয়ে দিতে চান আইজিপি

Published on: 9:03 pmJuly 7, 2020

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : শিশুর মানসিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশ ঘটানোর লক্ষ্যে দাবা খেলাকে স্কুল পর্যায়ে ছড়িয়ে দিতে চান আইজিপি এবং বাংলাদেশ চেস ফেডারেশন ও সাউথ এশিয়ান চেস কাউন্সিল (এসএসিসি) এর প্রেসিডেন্ট ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।

দাবা খেলার মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের মধ্যে সাসটেইনেবল পার্টনারশিপ গড়ে তোলার দৃঢ় প্রত্যয়ের কথাও জানান তিনি।

এসএসিসি প্রেসিডেন্ট গতকাল সোমবার রাত নয়টায় ঢাকায় পুলিশ হেডকোয়ার্টার্সে জুমে (ভার্চুয়াল) প্রি-বোর্ড এসএসিসি বোর্ড মিটিংয়ে সভাপতিত্ব করেন।

এক পেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় এসএসিসি’র চিফ এক্সিকিউটিভ অরুন মুথাসামি, ফিদে প্রেসিডেন্ট’স এডভাইজার ও এসএসিসি অবজারভার বেরিক বালগাবায়েব, যুক্তরাজ্যের দাবা কনসালট্যান্ট মিসেস শ্যারন হোয়েটলি, স্পেনের দাবা কনসালট্যান্ট লুইস ব্লাসকো ডি লা ক্রুজ অংশগ্রহণ করেন।

যুক্তরাজ্য ও স্পেনের দাবা কনসালট্যান্টগণ জিব্রাল্টার এবং স্পেনে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে দাবাকে জনপ্রিয় করার ক্ষেত্রে তাদের কার্যক্রম ও অভিজ্ঞতা তুলে ধরেন। দাবার মাধ্যমে ফিজিক্যালি চ্যালেঞ্জড শিক্ষার্থীদের শারীরিক এবং মানসিক বিকাশ ঘটানোর কথাও তারা উল্লেখ করেন।

দাবা কনসালট্যান্টগণকে ধন্যবাদ জানিয়ে এসএসিসি প্রেসিডেন্ট জনাব বেনজীর আহমেদ বলেন, দাবার উন্নয়নের ক্ষেত্রে আপনাদের অভিজ্ঞতা আমাদের জন্য একটি নতুন দ্বার উন্মোচনের সুযোগ ঘটাবে। আমরা বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে শিশু-কিশোরদের জন্য স্কুল পর্যায়ে দাবাকে জনপ্রিয় করে তুলতে চাই। শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও রেস্টুরেন্ট, ক্যাফে, মাঠে ময়দানে দাবাকে ছড়িয়ে দিয়ে মানুষের মধ্যে সামাজিক সম্প্রীতি গড়ে তোলার ক্ষেত্রেও উদ্যোগ নেয়া হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন এসএসিসি প্রেসিডেন্ট।

বাংলাদেশ চেস ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, যুগ্ম সম্পাদক ও অতিরিক্ত ডিআইজি ড. শোয়েব রিয়াজ আলম এ সময় উপস্থিত ছিলেন।
লাইভ প্রেস২৪/এমএ

আরও পড়ুন

৩ অক্টোবর বাফুফে নির্বাচন
বাংলাদেশ সিরিজ চূড়ান্ত করলো নিউজিল্যান্ড
‘স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের খেলা শুরু করা যাবে’
নাপোলিকে হারিয়েই শেষ আটে বার্সেলোনা
ধুনটে শেষ হয়েছে হক আইটি ক্রিকেট টুর্নামেন্ট
মাশরাফির বাবা-মা করোনায় আক্রান্ত
কাতারে বিশ্বকাপ আয়োজনে চোখ ধাঁধানো সব প্রস্তুতি
ভারতের বিরুদ্ধে লড়তে আমি প্রস্তুত: শোয়েব আখতার
মাশরাফি সাংবাদিকদের দিলেন প্রধানমন্ত্রীর সহায়তার চেক
ক্লেমন আইটি ক্রিকেটের প্রথম নারী কোচ তিন্নি আর নেই