এবার বাংলাদেশকে কাছে টানতে বাণিজ্য সুবিধা দিতে চায় ভারত | Live Press24

এবার বাংলাদেশকে কাছে টানতে বাণিজ্য সুবিধা দিতে চায় ভারত

Published on: 3:03 amJuly 11, 2020

লাইভ প্রেস২৪: বাংলাদেশের সঙ্গে ব্যাবসা-বাণিজ্য বৃদ্ধির জন্য বহুমুখী কৌশল গ্রহণ করতে যাচ্ছে ভারত। সম্প্রতি বাংলাদেশের ৯৭ ভাগ পণ্যের শুল্কমুক্ত প্রবেশ সুবিধা দিয়েছে চীন। এরই প্রেক্ষিতে বাংলাদেশকে কাছে টানার চেষ্টা করছে ভারতও। এ খবর দিয়েছে দ্য ইকোনোমিক টাইমস।

খবরে বলা হয়, চীনের সঙ্গে বাংলাদেশের এমন ঘনিষ্টতা বাংলাদেশকে বাণিজ্য ঘাটতি ও ঋণের ফাঁদে ফেলতে পারে। তাই ভারত বাংলাদেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ বৃদ্ধি করতে আগ্রহ দেখাচ্ছে। দেশটি তার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বাংলাদেশি পণ্যের বাধাহীন প্রবেশ নিশ্চিত করতে চায়। একইসঙ্গে বাংলাদেশকে ভুটান ও নেপালের সঙ্গে সড়ক ও রেলপথে পণ্য পরিবহণের সুবিধা দিতে চায় ভারত। এরফলে আভ্যন্তরীণ নৌরুট ও বন্দরগুলো ব্যবহার করে বাংলাদেশের পণ্য পরিবহণে দারুণ সুবিধা নিশ্চিত হবে।

ভারত ও বাংলাদেশ উভয় দেশই ১৯৬৫ সালের পূর্বেকার রেল লাইন পুনরায় জীবিত করার পরিকল্পনা করছে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বুধবার বাংলাদেশি পররাষ্ট্রমন্ত্রীকে এক বার্তায় এসব পরিকল্পনার কথা জানান। চীনের নতুন এ সুবিধা দেয়ার কয়েক দশক পূর্ব থেকেই ভারত বাংলাদেশকে এমন সুবিধা দিয়ে আসছে। এর ফলে বাংলাদেশের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতি কমে আসে। বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভারতের সবথেকে বড় বাণিজ্য সহযোগি রাষ্ট্র। গত এক দশকে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ক্রমেই বেড়েছে। ২০১৮-১৯ সালে বাংলাদেশে ভারত প্রায় ৯.২১ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে। অপরদিকে বাংলাদেশ থেকে আমদানি করেছে ১.০৪ বিলিয়ন ডলার

লাইভ প্রেস২৪/টিআই

আরও পড়ুন

“আউয়াল-বাবু অত্যন্ত বিনয়ী রাজনীতিবিদ ছিলেন”
করোনায় গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৭, শনাক্ত ২৮৫১
‘সিনহার ঘটনা ইস্যু করে কেউ কেউ সরকার হটানোর দিবাস্বপ্ন দেখছে’
পরিকল্পিতভাবে সরকার ট্যানারিশিল্প ধ্বংসের প্রস্তুতি নিচ্ছে
বিমানবন্দর সড়কে বাসের ধাক্কায় এএসআই নিহত
কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল
মেজর সিনহা হত্যায় ৮ পুলিশ কারাগারে
“দুর্নীতিকে সংরক্ষণ করতে পরিপত্র জারি করেছে সরকার”
ওসি প্রদীপ গ্রেফতার
দেশের বাজারে আজ থেকে বাড়লো স্বর্ণের দাম