ফের বাড়ছে বন্যার স্রোত : থামছে না বানভাসি মানুষের দুঃখ | Live Press24

ফের বাড়ছে বন্যার স্রোত : থামছে না বানভাসি মানুষের দুঃখ

Published on: 10:03 amJuly 12, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: বর্তমানে তিস্তার পানি ডালিয়ায়, যমুনার পানি ফুলছড়িতে, সুরমার পানি কানাইঘাট, সুনামগঞ্জ, সারিঘাটে সারিগোয়াইনের পানি, লরেরগড়ে যদুকাটার পানি ও গুড় নদীর পানি সিংড়ায় বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, দু’এক দিনের মধ্যে ব্রহ্মপুত্রের পানিও বিপৎসীমা অতিক্রম করবে। ফুলে ফেঁপে একাকার হবে দেশের অন্য বন্যাপ্রবণ নদ-নদীর পানিও।

আজ রোববার (১২ জুলাই) ব্রহ্মপুত্র নদীর পানি নুনখাওয়া ও চিলমারী পয়েন্টে, যমুনা নদী বাহাদুরাবাদ, সারিয়াকান্দি ও কাজিপুর পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে। এ সময় তিস্তা নদীর পানি সমতল বৃদ্ধি পেতে পারে এবং বিপৎসীমার আরও অনেক ওপরে অবস্থান করার আভাস রয়েছে।

 নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, নাটোর, সিলেট, সুনামগঞ্জ এবং নেত্রকোনা জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

আবহাওয়া অফিস আগেই জানিয়েছে বৃষ্টিপাত বেড়ে মধ্য জুলাইয়ে বড় বন্যার শঙ্কা রয়েছে। এক পূর্বাভাসে সংস্থাটি জানিয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আর মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

সোমবার (১৩ জুলাই) সন্ধ্যা নাগাদ রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। বৃষ্টিপাতের এ প্রবণতা কমবে সপ্তাহের শেষের দিকে।

লাইভ প্রেস২৪/এফএ

আরও পড়ুন

‘করোনা বুলেটিন বন্ধ না করে সপ্তাহে দুই দিন করার আহ্বান’
করোনায় আক্রান্ত রুমিন ফারহানা
কোকোর কবর জিয়ারতে বিএনপি নেতাদের পুলিশি বাধা
নতুন পাসপোর্ট যখন থেকে পাওয়া যাবে
ইউএস-বাংলার ঢাকা- কুয়ালালামপুর ফ্লাইট শুরু ১৬ আগস্ট
কারাগারে থেকে ফেসবুকে ‘অ্যাকটিভ’ লিয়াকত!
শীতে করোনার প্রকোপ আরও বাড়তে পারে
‘বাংলাদেশ-ভারতের বন্ধুত্ব যেকোনো সময়ের চেয়ে সৌহার্দ্যপূর্ণ’
ঢাকার দুই আসনের উপ-নির্বাচনে ছাড় দেবে না বিএনপি
অবশেষে বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা