কোনো পশুর হাট এবার ঢাকায় বসবে না | Live Press24

কোনো পশুর হাট এবার ঢাকায় বসবে না

Published on: 9:03 pmJuly 12, 2020

লাইভ প্রেস২৪: করোনাভাইরাসের সংক্রমণের পরিস্থিতিতে ঢাকা শহরে কোনো কোরবানির পশুর হাট বসবে না। এবার পশুর হাট ঢাকা শহরের বাইরে বসবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ঈদ-উল আযহা উপলক্ষে রোববার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভায় এ সিদ্ধান্ত হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের সভাপতিত্বে সভায় এসব জানানো হয়।

এতে উপস্থিত ছিলেন আইজিপি বেনজির আহমেদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা।স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  ঢাকার বাইরে পশুর হাট বসানোর জন্য এরইমধ্যে সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সেই সঙ্গে পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য একটি গাইড লাইন তৈরি করছে, যা বাস্তবায়নে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে। কোরবানির পশুর জন্য অনলাইন কেনাকাটার ওপর জোর দিতে হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাস্তাঘাটের ওপর পশুর হাট দেওয়া যাবে না। পশুর ট্রাক কোন হাটে যাবে তা ওই ট্রাকের সামনে ব্যানারে লেখা থাকবে। এ ছাড়া পশুর ট্রাক বা পশুবাহী কোনো গাড়ি কোথাও থামানো যাবে না। নদীপথে পশুবাহী ট্রলার যাতে অতিরিক্ত বোঝাই না হয় সে ব্যাপারে কোস্টগার্ড ও নৌ-পুলিশ লক্ষ্য রাখবে।

এতে বলা হয়, কোরবানির পশুর হাটের ইজারাদারদের ব্যবস্থায় স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে। হাত ধোয়া, স্যানিটাইজারের ব্যবস্থা থাকবে এবং মাস্ক পরে হাটে প্রবেশ করতে হবে।

ঈদ উল আযহায় পোশাক কারখানা অন্যান্য বারের চেয়ে কম সময় বন্ধ রাখা যেতে পারে বলে জানানো হয়েছে। সেইসঙ্গে শ্রমিকদের বেতন-বোনাস যথাসময়ে পরিশোধে বিজিএমইএ ও কারখানা মালিকদের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঈদে নদীপথে ফেরি, লঞ্চ ও জাহাজে অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না। কেউ তা করলে কোস্টগার্ড ও নৌ-পুলিশ ব্যবস্থা নেবে।

লাইভ প্রেস২৪/টিআই

আরও পড়ুন

“আউয়াল-বাবু অত্যন্ত বিনয়ী রাজনীতিবিদ ছিলেন”
করোনায় গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৭, শনাক্ত ২৮৫১
‘সিনহার ঘটনা ইস্যু করে কেউ কেউ সরকার হটানোর দিবাস্বপ্ন দেখছে’
পরিকল্পিতভাবে সরকার ট্যানারিশিল্প ধ্বংসের প্রস্তুতি নিচ্ছে
বিমানবন্দর সড়কে বাসের ধাক্কায় এএসআই নিহত
কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল
মেজর সিনহা হত্যায় ৮ পুলিশ কারাগারে
“দুর্নীতিকে সংরক্ষণ করতে পরিপত্র জারি করেছে সরকার”
ওসি প্রদীপ গ্রেফতার
দেশের বাজারে আজ থেকে বাড়লো স্বর্ণের দাম