প্রি-পেইড পদ্ধতিতে নতুন গ্যাস সংযোগ আবাসিকে | Live Press24

প্রি-পেইড পদ্ধতিতে নতুন গ্যাস সংযোগ আবাসিকে

Published on: 12:03 amJuly 13, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: প্রাকৃতিক গ্যাসের সংকটে ২০০৯ সালে আবাসিক খাতে গ্যাস সংযোগ দেয়া বন্ধ করেছিল সরকার। পরের বছরগুলোতে সীমিত আকারে কিছু সংযোগ দেয়া হলেও, ২০১৩ থেকে একেবারেই বন্ধ এই প্রক্রিয়া।

দীর্ঘ ৭ বছর বন্ধের পর আবারও চালু হচ্ছে ‘আবাসিক খাতে’ গ্যাস সংযোগ। শুরু হয়েছে এই সংক্রান্ত নীতিমালা তৈরির কাজ। নতুন সব সংযোগই প্রি-পেইড পদ্ধতির হবে বলে জানিয়েছেন জ্বালানি সচিব।তবে বিশ্লেষকরা বলছেন, নিজস্ব উৎপাদন বাড়ানোর পাশাপাশি গ্যাস বিতরণ সংস্থার দু’র্নীতি বন্ধ করা না গেলে, টেকসই জ্বালানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করা দুরূহ হবে।

দীর্ঘদিন পর গৃহস্থালিতে আবারো গ্যাস সংযোগ উন্মুক্তের পথে এগোচ্ছে জ্বালানি বিভাগ। জানা গেছে, করো’নার কারণে শিল্প ও বাণিজ্য খাতে কাঙিক্ষত সম্প্রসারণ হবে না আগামী দিনগুলোতে। অন্যদিকে, কাতার ও ওমান থেকে দেশে প্রতিনিয়তই আম’দানি হচ্ছে এলএনজি। এ অবস্থায় নতুন করে আবাসিকে গ্যাস দেয়ার সিদ্ধান্তের কথা জানালেন জ্বালানি সচিব আনিছুর রহমান।

তিনি বলেন, ‘আবাসিক খাতে খুব বেশি গ্যাসের প্রয়োজন হয় না। এ বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করেছি। প্রাথমিকভাবে তথ্য উপাত্ত দিয়েছি। মৌখিকভাবে সম্মতি পেয়েছি।’

মন্ত্রণালয় বলছে, দেশে এখন আর আগের মতো গ্যাস সংকট নেই। নীতিমালা চূড়ান্ত হলে ধাপে ধাপে বিতরণ সংস্থাগুলোর মাধ্যমে গ্যাস পাবেন বাসা বাড়ির গ্রাহকরা।

জ্বালানি সচিব আনিছুর রহমান বলেন, ‘ধাপে ধাপে দিবো। একবারে দিব না। এবং প্রত্যেকটা সংযোগ হবে প্রিপেইড।’

বিতরণ সংস্থার দু’র্নীতি বন্ধ করা ও নিজস্ব গ্যাস উৎপাদন না বাড়াতে পারলে জ্বালানি ব্যবস্থাপনা টেকসই হবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে জ্বালানি খাত বিশ্লেষকদের।

জ্বালানি বিশ্লেষক অধ্যাপক ড. বদরুল ই’মাম বলেন, ‘আমাদের সবচেয়ে দরকার নিজস্ব জ্বালানির উপর নির্ভর করা। গ্যাস সংযোগের ক্ষেত্রে যেটি এখনও দাপিয়ে বেড়াচ্ছে এটা বন্ধ করতে হবে।’

নতুন সংযোগ বন্ধ থাকায় দেশব্যাপী গড়ে ওঠা লাখ লাখ অ’বৈধ আবাসিক সংযোগ এখন বৈধ হবার অ’পেক্ষায়।

লাইভ প্রেস২৪/এফএ

আরও পড়ুন

“আউয়াল-বাবু অত্যন্ত বিনয়ী রাজনীতিবিদ ছিলেন”
করোনায় গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৭, শনাক্ত ২৮৫১
‘সিনহার ঘটনা ইস্যু করে কেউ কেউ সরকার হটানোর দিবাস্বপ্ন দেখছে’
পরিকল্পিতভাবে সরকার ট্যানারিশিল্প ধ্বংসের প্রস্তুতি নিচ্ছে
বিমানবন্দর সড়কে বাসের ধাক্কায় এএসআই নিহত
কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল
মেজর সিনহা হত্যায় ৮ পুলিশ কারাগারে
“দুর্নীতিকে সংরক্ষণ করতে পরিপত্র জারি করেছে সরকার”
ওসি প্রদীপ গ্রেফতার
দেশের বাজারে আজ থেকে বাড়লো স্বর্ণের দাম