৩০ মিনিটেই মোবাইলের ‘আইএমইআই’ বদলে ফেলেন হাবীব! | Live Press24

৩০ মিনিটেই মোবাইলের ‘আইএমইআই’ বদলে ফেলেন হাবীব!

Published on: 10:17 pmJuly 13, 2020

নিউজ ডেস্ক: হরহামেশাই আমাদের চারপাশে মোবাইল চুরি বা ছিনতাইয়ের মতো ঘটনা ঘটছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী চুরি যাওয়া মোবাইলের ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি (আইএমইআই) নম্বর ব্যবহার করে অনেক ক্ষেত্রেই চোরাই মোবাইল উদ্ধার করতে সক্ষম হন। এমনকি খুন বা বড় ধরনের অপরাধের সমাধানও করছেন এই আইএমইআই’র সূত্র ধরে। সেই আইএমইআই নম্বরই মাত্র ৩০ মিনিটে বদলে ফেলতে পারেন চট্টগ্রামের যুবক আহসান হাবীব।

রোববার (১২ জুলাই) নগরের রিয়াজুদ্দিন বাজার থেকে ‘সেল টেকনোলজি’ নামের একটি দোকানের মালিক আহসান হাবীবকে গ্রেফতার করা হয়। তিনি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের আবুল কাশেমের ছেলে।

কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন জাগো নিউজকে বলেন, ‘আহসান হাবীব নামে ওই যুবক নিমিষেই মোবাইলের আইএমইআই পরিবর্তন করে ফেলতে পারেন। এ ক্ষেত্রে তিনি মাত্র ৩০ মিনিট সময় নেন। চোরাই যাওয়া ও নানা ধরনের অপরাধে ব্যবহৃত মোবাইলের আইএমইআই বদলে সেসব মোবাইল নামি দামি শপিংমলে বিক্রি করাই ছিল তার কাজ। এ কারণে অনেক অপরাধের সূত্রই মুছে ফেলা হয়। অপরাধীরাও তার এই সুযোগ কাজে লাগায়।’

তিনি আরও বলেন, ‘মোবাইল সেট ব্যবসার আড়ালে অর্থের বিনিময়ে তিনি মূলত এ কাজ করেন। মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তনের কাজে তিনি মূলত ইন্টারনেটভিত্তিক বিভিন্ন মোবাইল কোম্পানির সফটওয়্যার ব্যবহার করেন। পরে এসব মোবাইল ফোন বিক্রির জন্য চলে যায় নগরের নামি দামি শপিং সেন্টারসহ দেশের বিভিন্ন জায়গায়।’

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আহসান হাবীব পুলিশকে জানায়, নগরের বিভিন্ন স্থানে হারানো, চুরি হওয়া কিংবা অপরাধ কাজে ব্যবহৃত মোবাইল ফোন নানা প্রক্রিয়ায় রিয়াজুদ্দিন বাজারকেন্দ্রিক বিভিন্ন মোবাইল দোকানে চলে আসে। পরে দোকানদাররা আহসান হাবীবের মাধ্যমে মোবাইল সেটের মূল আইএমইআই, প্যাটার্ন ও ফ্লাশ পরিবর্তন করেন।

ওসি জানান, আহসান হাবীবের সেল টেকনোলজি নামের ওই দোকানে অভিযান চালিয়ে এইচপি ব্র্যান্ডের দুটি ল্যাপটপ ও বিপুল পরিমাণ মোবাইল এবং মোবাইল সেটের আইএমইআই পরিবর্তনের বিভিন্ন কারিগরি সরঞ্জামও উদ্ধার করে পুলিশ।

আরও পড়ুন

গোপালগঞ্জে ভাতিজির বিয়েতে গুলি ছুড়ে উল্লাস করলো চাচা!(ভিডিওসহ)
‘খালেদার জন্মদিন নিয়ে বিএনপির জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত’
সিনহা হত্যাকান্ডে শিপ্রার আচরণ ‘খুব’ সন্দেহজনক : ড. আসিফ নজরুল
সরকার সংবিধানের পবিত্রতাকে লঙ্ঘন করছে : ফখরুল
মেজর সিনহা যেভাবে ‘৯টি তল্লাশিচৌকি’ পার হয়ে অবশেষে পুলিশের গুলিতে ঝাঁজরা হন
‘বিক্রম’ বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার
সিনহা খুনের রহস্য লিয়াকত-নাজিম ফোনালাপে!
আগমীকাল সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি
‘ব্যক্তি-গোষ্ঠীর স্বার্থে যেন শোক দিবসের পরিবেশ বিনষ্ট না হয়’
কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি