সরকারি হস্তক্ষেপের প্রতিবাদে হাঙ্গেরিতে সাংবাদিকদের গণপদত্যাগ | Live Press24

সরকারি হস্তক্ষেপের প্রতিবাদে হাঙ্গেরিতে সাংবাদিকদের গণপদত্যাগ

Published on: 6:03 pmJuly 25, 2020

লাইভ প্রেস২৪,ডেস্ক: সরকারি হস্তক্ষেপের প্রতিবাদে হাঙ্গেরির নিরপেক্ষ ও স্বাধীন সংবাদভিত্তিক ওয়েবসাইট ইনডেক্সের ৭০ জনের বেশি সাংবাদিক এবং কর্মী পদত্যাগ করেছেন। খবর বিবিসির।

তাদের অভিযোগ, ওই ওয়েবসাইটকে নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালাচ্ছে সরকার। মঙ্গলবার ইনডেক্সের এডিটর ইন চিফ জাবোলেস ডালকে বরখাস্ত করা হয়।

সাংবাদিকদের মতে, এই সিদ্ধান্ত পরিষ্কারভাবে সরকারি হস্তক্ষেপ এবং ওয়েবসাইটকে চাপে ফেলার চেষ্টা। এর কয়েক ঘণ্টা পরেই বুদাপেস্টে সাংবাদিকদের স্বাধীনতার জন্য বিক্ষোভ সমাবেশ করেন ওই সাংবাদিকরা।

গত এক দশকেরও বেশি সময় ধরে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ধীরে ধীরে দেশটির স্বাধীন সংবাদমাধ্যমকে নিজের নিয়ন্ত্রণে এনেছেন। সাংবাদিকতার স্বাধীনতা সূচকে হাঙ্গেরি ১৮০টি দেশের মধ্যে ৮৯তম স্থানে রয়েছে।

গত মাসেই জাবোলেস ডাল বলেছিলেন যে, ইনডেক্স ওয়েবসাইটে বাইরের চাপ বাড়ছে। ফলে সাংবাদিকদের কাজ অনিশ্চিত হয়ে পড়ছে। পরবর্তীতে তাকে পুনরায় কাজে ফিরিয়ে না আনায় তিন প্রধান সম্পাদক-সহ ৭০ জনেরও বেশি সাংবাদিক, সংবাদকর্মী পদত্যাগ করেন।

এদিকে, ওয়েবসাইটের বোর্ডের সভাপতি বোদোলাই বলছেন, জাবোলেস ডাল নিউজরুমের বিশৃঙ্খলা থামাতে পারছিলেন না। উল্লেখ্য, অরবানের ঘনিষ্ঠ এক ব্যবসায়ী ওয়েবসাইটের অর্ধেক শেয়ার কিনে নিয়েছেন।

লাইভ প্রেস২৪/এমআর

আরও পড়ুন

সাত দিনে নতুন সংক্রমণে বিশ্বে প্রথম ভারত
লেবানন থেকে দেশে ফিরলেন ৭১ বাংলাদেশি
মহানবীকে কটূক্তি : বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৩
রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন স্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের
স্পেনের টেনেরিফে ক্রিকেট টুর্নামেন্টে চ্যম্পিয়ন বেঙ্গল ক্লাব
করোনা ভ্যাকসিনের প্রথম অনুমোদনের ঘোষণা দিলেন পুতিন
পদত্যাগ করছেন লেবাননের প্রধানমন্ত্রী
নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে বিক্ষোভে উত্তাল ইজ়রায়েল
মহামারি করোনায় মৃত্যু ৭ লাখ ৩১ হাজার ছাড়ালো
নাইজারে বন্দুকধারীদের হামলায় ৬ ফরাসীসহ নিহত ৮