যে ৫ কাজ খাওয়ার পরে ভুলেও করবেন না | Live Press24

যে ৫ কাজ খাওয়ার পরে ভুলেও করবেন না

Published on: 12:04 amAugust 2, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক : আমরা যা খাই, তার প্রভাব পড়ে আমাদের শরীরে। সঠিক নিয়ম মেনে সঠিক খাবার খেলে যেমন স্বাস্থ্যের উন্নতি হয়, তেমনই নিয়ম না মেনে ভুলভাল খাদ্যাভ্যাস স্বাস্থ্যের অবনতি ঘটায়। আজ আমরা আলোচনা করব খাওয়ার পরে যে পাঁচ কাজ কখনোই করা উচিত নয়, তাই নিয়ে।

* কথায় বলে ভরা পেটে ফল, খালি পেটে জল। কিন্তু বিজ্ঞান বলছে এটি একেবারেই উচিত নয়। ভরা পেটে কখনোই ফল খাবেন না। খালি পেটে ফল খেলে তবেই তার খাদ্যগুণ আমাদের শরীরে শোষিত হয়। তাই খাওয়ার বেশ কিছুটা সময় পরে ফল খান। খাবার খেয়েই ফল খেলে হজমের সমস্যাও দেখা দেয়।

* খাওয়ার পরেই আমাদের অনেকেরই ঘুম পায়। তাই খেয়ে উঠেই বিছানায় ঢুকে পড়তে আমরা বেশ পছন্দ করি। কিন্তু এটা অত্যন্ত খারাপ অভ্যেস। খেয়ে উঠেই শুয়ে পড়লে ওজন তো বাড়বেই হজমের সমস্যাও দেখা দেবে। তাই খেয়ে উঠে অন্তত এক ঘণ্টা পরে বিছানায় যান।

* খাবার পরেই অনেকে ধূমপান করেন। কিন্তু জানেন কি ভরা পেটে স্মোক করলে তা শরীরের বেশি ক্ষতি করে? ভরা পেটে ধূমপান করলে ইনটেসটাইন ক্ষতিগ্রস্ত হয়।

* পেটভর্তি করে খেয়ে অনেকেই কোমরের বেল্ট একটু হালকা করে নেন। এটিও কিন্তু খারাপ অভ্যেস। প্রথম কথা কখনোই পেট এতটা ভর্তি করে খাওয়া উচিত নয়, যাতে কোমরের বেল্ট হালকা করতে হয়। এই অভ্যেস থাকলে আপনার অতিরিক্ত খাওয়া কেউ ঠেকাতে পারবে না। আর অতিরিক্ত খেলে ওজন বাড়বে, সঙ্গে হজমের সমস্যাও দেখা দেবে।

* জল খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু খেয়ে উঠেই জলপান করবেন না। খাবার খেয়েই জল খেলে তা হজমে সহায়ক গ্যাসট্রিক রসকে হালকা করে দেয়। ফলে খাবার ঠিকমতো হজম হতে চায় না। এর ফলে গ্যাস-অম্বলের সমস্যা দেখা দিতে পারে। সেই রকমই খেয়ে উঠেই চা বা কফি খাওয়া ঠিক নয়।

তথ্যসূত্র- নিউজ এজেন্সি।

লাইভ প্রেস২৪/টিএস

আরও পড়ুন

করোনা পজিটিভ হলে প্রতিদিন যেসব কাজ করবেন
এবার আত্নহত্যা মোকাবেলায় ‘স্প্রে’
জেনে নিন, ঘর থেকে ‘টিকটিকি’ তাড়ানোর উপায়গুলো
যেভাবে দ্রুত ওজন কমায় ‘সেদ্ধ ডিম’
তুলসী পাতার অনেক উপকারি ১৪টি গুণ
যে প্রস্তুতিতে ভাল ঘুম আসে
কৈশোরে শরীরচর্চা : বাংলাদেশ শীর্ষে
সন্তানের পড়া মনে রাখার সব কৌশল
শুধু সিগারেট নয়, ফিল্টারেও যেভাবে বিরাট ক্ষতি
যে ৫ কাজ খাওয়ার পরে ভুলেও করবেন না