দুর্নীতি একেবারে দূর হলেই কেবল মাস্ক পরবেন মেক্সিকোর প্রেসিডেন্ট | Live Press24

দুর্নীতি একেবারে দূর হলেই কেবল মাস্ক পরবেন মেক্সিকোর প্রেসিডেন্ট

Published on: 9:03 amAugust 2, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর বলেছেন, তিনি কেবলমাত্র তখনই মাস্ক পরবেন, যখন দেশ থেকে দুর্নীতি একেবারে দূর হয়ে যাবে। সরকারের করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণের ব্যর্থতা নিয়ে দেশটিতে সমালোচনা থাকলেও তিনি ব্যাঙ্গাত্মক ওই অঙ্গীকার করেন বলে জানিয়েছে বিবিসি।

বিশ্বে করোনাভাইরাসে তৃতীয় সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটেছে মেক্সিকোতে। দেশটিতে প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় সংক্রমণ এবং মৃত্যু।

মেক্সিকোর এই প্রেসিডেন্ট বলেন, আপনারা কি জানেন আমি কখন মাস্ক পরবো? আমি তখনই মাস্ক পরবো, যখন দেশে কোনও দুর্নীতি থাকবে না। তারপরই কেবলমাত্র আমি মাস্ক পরবো এবং কথা বলা বন্ধ করবো।

দেশটির রাজনৈতিক ব্যবস্থায় দুর্নীতির দীর্ঘ ছায়া রয়েছে। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের সর্বশেষ প্রকাশিত দুর্নীতি সূচকে বিশ্বে মেক্সিকোর অবস্থান ১৩০তম। দুর্নীতির ১০০ স্কোরের মধ্যে মেক্সিকো পেয়েছে ২৯।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় মাস্কের ভূমিকা নিয়ে একাধিকবার সংশয় প্রকাশ করেছেন ওব্রাডর। দেশটিতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পেছনে তার সরকারের ব্যর্থতার সমালোচনা রয়েছে। সমালোচকরা বলছেন, মহামারি মোকাবিলায় ওব্রাডর সরকার লকডাউন আরোপে কালক্ষেপণ করেছে এবং তা দ্রুত প্রত্যাহার করে নিয়েছে।

মেক্সিকোর সরকার অর্থনীতি সচল করতে গত মে মাসেই করোনা বিধিনিষেধ কয়েক দফায় প্রত্যহার করে নেয়ার ঘোষণা দেয়। পরে জুনের মাঝামাঝি সময়ের দিকে রাজধানী মেক্সিকো সিটিতে লাখ লাখ শ্রমিক কারখানায় ফিরেন। জুলাইয়ে দেশটিতে অন্যান্য ব্যবসা-বাণিজ্য ধীরে ধীরে খুলতে শুরু করে।

উত্তর আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৬৩৭ জন এবং মারা গেছেন ৪৬ লাখ ৬৮৮ জন।

লাইভ প্রেস২৪/এমএসএম

আরও পড়ুন

লেবাননে ক্ষমতা যাচ্ছে সেনাবাহিনীর হাতে
দক্ষিণ সুরমা সিটি বাস্তবায়নের দাবিতে স্পেনে সভা অনুষ্ঠিত
সাত দিনে নতুন সংক্রমণে বিশ্বে প্রথম ভারত
লেবানন থেকে দেশে ফিরলেন ৭১ বাংলাদেশি
মহানবীকে কটূক্তি : বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৩
রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন স্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের
স্পেনের টেনেরিফে ক্রিকেট টুর্নামেন্টে চ্যম্পিয়ন বেঙ্গল ক্লাব
করোনা ভ্যাকসিনের প্রথম অনুমোদনের ঘোষণা দিলেন পুতিন
পদত্যাগ করছেন লেবাননের প্রধানমন্ত্রী
নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে বিক্ষোভে উত্তাল ইজ়রায়েল